সৌদি আরব সফরে যাবেন চীনা প্রেসিডেন্ট?

চীনের প্রেসিডেন্ট শি জিনপিং সৌদি আরব সফরে যেতে পারেন। সৌদি টেলিভিশনে প্রচারিত দেশটির পররাষ্ট্রমন্ত্রী ফ্রিন্স ফয়সাল বিন ফারহানের এক বক্তব্যে বিষয়টি তুলে ধরা হয়েছে। তৃতীয় মেয়াদে ক্ষমতায় থাকা নিশ্চিত হওয়ার কিছু দিনের মধ্যে রিয়াদ সফরে যাচ্ছেন শি জিনপিং। ফরাসি বার্তা সংস্থা এএফপি এখবর জানিয়েছে।

ওপেকপ্লাসের তেলের উৎপাদন কমানো নিয়ে দীর্ঘদিনের মিত্র যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্কে টানাপড়েন দেখা দিয়েছে সৌদি আরবে। ওয়াশিংটনের অনুরোধ উপেক্ষা করে এই সিদ্ধান্ত নিয়েছে সৌদি নেতৃত্বাধীন জোটটি। এমন সময় চীনা প্রেসিডেন্টের সম্ভাব্য সৌদি আরব সফরের কথা সামনে এলো।

বেইজিংয়ে চীনের পররাষ্ট্রমন্ত্রী ওয়াং ইয়ির সঙ্গে দ্বিপক্ষীয় বৈঠকের পর দুই দেশের ‘ঐতিহাসিক ও দৃঢ়’ দ্বিপাক্ষিক সম্পর্কে উচ্ছ্বসিত প্রশংসা করেছেন প্রিন্স ফয়সাল।

সৌদি পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, আমাদের আজকের বৈঠক একটি গুরুত্বপূর্ণ সময়ে অনুষ্ঠিত হয়েছে। এই বৈঠকের পর চীনা প্রেসিডেন্ট সৌদি আরব সফরে আসতে পারেন।

তিনি বলেছেন, চীনা ও আরব দেশগুলোর সম্মেলনে আলোচনার বিষয়বস্তু চূড়ান্ত করছে সৌদি আরব।

গত সপ্তাহে চীনের ক্ষমতাসীন দলের নেতৃত্ব আরেক মেয়াদে নিশ্চিত করেছেন শি জিনপিং। করোনাভাইরাস মহামারির শুরুর পর সেপ্টেম্বরে শুধু কাজাখস্তান ও উজবেকিস্তান সফর করেছেন তিনি।

চীনা প্রেসিডেন্টের সৌদি আরব সফরের বিষয়ে রিয়াদে নিযুক্ত চীনা দূতাবাস কোনও মন্তব্য করেনি। তবে চীনের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের কাছে এই বিষয়ে কোনও তথ্য নেই।