বিশ্বকাপে ইরানের পরাজয় উদযাপন, যুবককে গুলি করে হত্যা: বিবিসি

কাতারে চলমান বিশ্বকাপ ফুটবলে জাতীয় দলের পরাজয় প্রকাশ্যে উদযাপনের দায়ে ইরানের নিরাপত্তাবাহিনী এক ব্যক্তিকে হত্যা করেছে বলে খবর পাওয়া গেছে। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি জানিয়েছে, চলমান সরকারবিরোধী বিক্ষোভে অংশগ্রহণকারীরা প্রকাশ্যে বিশ্বকাপ থেকে ইরানের বাদ পড়া উদযাপন করছেন।

অ্যাক্টিভিস্টরা বলছেন, মঙ্গলবার রাতে বান্দার আনজালি এলাকায় গাড়ির হর্ন বাজানোর কারণে মেহরান সামাক নামের যুবকের মাথায় গুলি করে হত্যা করা হয়েছে।

সামাজিক যোগাযোগমাধ্যমে প্রকাশিত বিভিন্ন শহরের ভিডিওতে দেখা গেছে, রাস্তায় অনেক মানুষ উল্লাস ও নাচছে।

ইরানের ইসলামি প্রজাতন্ত্রের প্রতিনিধিত্ব করছে অভিযোগ তুলে অনেক ইরানি নাগরিক চলমান বিশ্বকাপে জাতীয় দলকে সমর্থন জানাতে অস্বীকৃতি জানিয়েছেন।  

ইরানের সরকার সমর্থক সংবাদমাধ্যম বিশ্বকাপের গ্রুপ পর্বের শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে পরাজয়ের জন্য দেশের ভেতর ও বাইরে থেকে ফুটবলারদের ওপর অন্যায্য চাপ আরোপকে দায়ী করছে। শেষ ম্যাচে যুক্তরাষ্ট্রের কাছে ১-০ গোলে হেরেছে ইরান।

বিশ্বকাপে নিজেদের প্রথম খেলায় জাতীয় সংগীত গাইতে অস্বীকৃতি জানিয়েছিল ইরানের ফুটবলাররা। বিক্ষোভকারীদের সমর্থনে এই পদক্ষেপ নেন ফুটবলাররা। ওই খেলায় ৬-২ গোলে হেরেছিল ইরান। কিন্তু পরে ওয়েলসের বিপক্ষে খেলায় তারা জাতীয় সংগীত গায়। এতে ২-০ গোলে জয় পায় তারা। ফলে রাজনৈতিক প্রতিপক্ষ যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে তাদের শেষ খেলা ‘ডু অর ডাই’ ম্যাচে পরিণত হয়। ওই ম্যাচে হারার ফলে তাদের বিশ্বকাপ শেষ হয়ে যায়।

অনেক বিক্ষোভকারী এটিকে তাদের প্রতি ফুটবলারদের বিশ্বাসঘাতকতা হিসেবে বিবেচনা করছেন। বিভিন্ন খবরে বলা হয়েছে, ফুটবলারদের ওপর ইরানের সরকার জাতীয় সংগীত গাওয়ার জন্য প্রচণ্ড চাপ দিয়েছে।

প্রায় ১০ সপ্তাহ আগে ২২ বছর বয়সী কুর্দি নারী মাহশা আমিনির মৃত্যুর পর ইরানে এই বিক্ষোভ শুরু হয়। কঠোর পোশাকবিধির আওতায় ‘উপযুক্তভাবে’ হিজাব না পরায় তাকে গ্রেফতার করে ইরানের নৈতিকতা পুলিশ। পরে পুলিশি হেফাজতে তার মৃত্যু হয়। এই বিক্ষোভ কুর্দিস্তান থেকে ইরানের বিভিন্ন শহরে ছড়িয়ে পড়ে। নরওয়েভিত্তিক ইরান হিউম্যান রাইটস বলেছে, এখন পর্যন্ত অন্তত ৪৪৮ জন বিক্ষোভকারী নিহত হয়েছেন। এদের মধ্যে ৬০ শিশু রয়েছে। গ্রেফতার করা হয়েছে ১৮ হাজারের বেশি বিক্ষোভকারীকে।

ইরান হিউম্যান রাইটস জানিয়েছে, ২৭ বছর মেহরান সামাককে গুলি করে হত্যা করেছে ইরানের নিরাপত্তাবাহিনী। মঙ্গলবার রাতে ইরানি ফুটবল দলের বিশ্বকাপে পরাজয়ের পর গাড়ির হর্ন বাজিয়ে তিনি তা উদযাপন করছিলেন।

বিবিসি’র পারসিয়ান সংস্করণ একটি ভিডিও হাতে পেয়েছে। এতে দেখা গেছে বুধবার সকালে সামাককে দাফন করা হয়। সেখানে জড়ো হওয়া শোকাহতরা সরকারবিরোধী স্লোগান দেয়।