মার্কিন নিষেধাজ্ঞায় থাকা চীনা হুয়াওয়ের সঙ্গে সৌদি আরবের চুক্তি

চীনা প্রেসিডেন্ট শি জিনপিংয়ের সৌদি আরব সফরে বেইজিং ও রিয়াদ একাধিক কৌশলগত চুক্তি স্বাক্ষর করেছে। যা দুই দেশের সম্পর্ক গভীর করার ইঙ্গিত। বৃহস্পতিবার চীনা টেক জায়ান্ট হুয়াওয়ের সঙ্গে চুক্তি স্বাক্ষর করে সৌদি আরব। যে কোম্পানির ওপর নিষেধাজ্ঞা জারি রয়েছে যুক্তরাষ্ট্রের। এমন সময় দুই দেশের সম্পর্ক গভীর হচ্ছে যখন সৌদি আরবের সঙ্গে যুক্তরাষ্ট্রের সম্পর্কে দূরত্ব বাড়ছে এবং আরব উপসাগরীয় অঞ্চলে চীনা উপস্থিতি নিয়ে ক্রমশ উদ্বিগ্ন হচ্ছে ওয়াশিংটন। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স এ খবর জানিয়েছে।

চীনা প্রেসিডেন্টকে সাদর অভ্যর্থনা দিয়ে বরণ করেছে সৌদি আরব। বৃহস্পতিবার সৌদি বাদশাহ সালমানের সঙ্গে চীনা প্রেসিডেন্ট একটি বিস্তৃত কৌশলগত অংশীদারিত্ব চুক্তি করেছে। এই চুক্তির মাধ্যমে পশ্চিমাদের ছাড়িয়ে নতুন বৈশ্বিক অংশীদারিত্ব চুক্তির পথে হাঁটলো রিয়াদ।

সৌদি আরবের রাজ রক্ষীরা আরবীয় ঘোড়ায় শি জিনপিংকে বহনকারী গাড়ি রাজপ্রাসাদে নিয়ে যায়। তাদের হাতে ছিল চীন ও সৌদি আরবের পতাকা। পরে তিনি একটি ভোজসভায় অংশ নেন।

চীনা প্রেসিডেন্ট বৈঠক করেছেন সৌদি আরবের প্রভাবশালী যুবরাজ মোহাম্মদ বিন সালমানের সঙ্গে। হাস্যোজ্জ্বল মুখে শি জিনপিংকে অভ্যর্থনা জানান। এই সফরের মধ্য দিয়ে আরব দেশগুলোর সঙ্গে সম্পর্কের নতুন যুগ সূচনা করেছেন চীনা প্রেসিডেন্ট।

বিভিন্ন আরব দেশের নেতারাও সৌদি আরব পৌঁছেছেন। বিশ্বের দ্বিতীয় বৃহত্তম অর্থনীতির নেতার সঙ্গে একটি সম্মেলনে যোগ দেবেন তারা। শুক্রবার সৌদি আরব ছাড়ার আগে গালফ কো-অপারেশন কাউন্সিল (জিসিসি)-এর ছয়টি সদস্য রাষ্ট্রের সঙ্গে কথা বলবেন চীনা প্রেসিডেন্ট।