ফিলিস্তিনিদের জন্য আলাদা রাষ্ট্র চান পোপ

ইসরায়েল-ফিলিস্তিন সংঘাত বন্ধে ইসরায়েল ও ফিলিস্তিনের জন্য আলাদা দুই রাষ্ট্র চান পোপ ফ্রান্সিস। তিনি বলেন, চলমান সংকট নিরসনের জন্য স্বাধীন ফিলিস্তিন রাষ্ট্র প্রয়োজন। এছাড়া জেরুজালেম নগরীকে বিশেষ মর্যাদা দেওয়ার কথাও বলেছেন তিনি। ইতালির এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাৎকারে এসব কথা জানিয়েছেন পোপ।

সাক্ষাৎকারে পোপ বলেন, ‘ওই দুই জনগণকে পাশাপাশি থাকতে হবে, এর জন্য ভালো সমাধান হলো দুই রাষ্ট্র। অসলো চুক্তি,  দুই সজ্ঞায়িত রাষ্ট্র, জেরুজালেমের জন্য একটি বিশেষ মর্যাদা।’ 

গত ৭ অক্টোবর থেকে যে সহিংসতা শুরু হয়েছে তা আঞ্চলিক সংঘাতে রুপ নেওয়া থেকে এড়ানো সম্ভব বলেও মন্তব্য করেছেন পোপ।

১৯৯৩ সালে ইসরায়েলের প্রধানমন্ত্রী ইতজাক রাবিন এবং ফিলিস্তিন লিবারেশন অর্গানাইজেশনের লিডার ইয়াসির আরাফাত সীমিত পরিসরে ফিলিস্তিনে স্বায়ত্তশাসন প্রতিষ্ঠার জন্য অসলো চুক্তিতে একমত হন। এরপর ২০০০ সালে মার্কিন প্রেসিডেন্ট বিল ক্লিনটন, ইসরায়েলের প্রধানমন্ত্রী ইহুদ বারাক এবং ইয়াসির আরাফাত ক্যাম্প ডেভিড সম্মেলনে অংশ নিয়েছিলেন। কিন্তু শেষ পর্যন্ত কোন সুরাহা আসেনি।

উল্লেখ্য, ১৯৬৭ সালে ইসরায়েল পূর্ব জেরুজালেম দখল করে এবং ১৯৮০ সালে গোটা শহরকে ইসরায়েলের একক রাজধানী হিসেবে ঘোষণা করে। কিন্তু যুক্তরাষ্ট্রসহ কয়েকটি দেশ বাদে বেশিরভাগ বিশ্ব এটিকে স্বীকৃতি দেয়নি। ফিলিস্তিনিরাও জেরুজালেমকে নিজেদের ভবিষ্যৎ রাষ্ট্রের রাজধানী হিসেবে মনে করে।  জেরুজালেম নগরের পবিত্রতা বারবার প্রত্যাখান করেছে ইসরায়েল। যদিও জেরুজালেম হলো মুসলিম, খ্রিস্টান ও ইহুদি ধর্মালম্বীদের জন্য পবিত্র ভূমি।