ফের বিশ্ব স্বাস্থ্য সংস্থার প্রধান নির্বাচিত হলেন টেড্রোস

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (ডব্লিউএইচও) সদস্যরা টেড্রোস আডানোম গেব্রিয়াসিসকে আবারও মহাসচিব নির্বাচিত করেছেন। মঙ্গলবার সংস্থাটি জানিয়েছে আরও পাঁচ বছরের জন্য জোরালো সংখ্যাগরিষ্ঠতা নিয়ে নির্বাচিত হয়েছেন তিনি।

বার্ষিক বৈঠকে গোপন ব্যালটে অনুষ্ঠিত হওয়া ভোটের ফলাফল ঘোষণা করেন দিজিবুতির আহমেদ রবলেহ আবদিলেহ। তবে টেড্রোস একমাত্র প্রার্থী থাকায় অনেকেই এটাকে কেবল আনুষ্ঠানিকতা হিসেবে দেখেছেন।

পুনর্নির্বাচিত হওয়ার পর দেওয়া এক ভাষণে টেড্রোস বলেলন জরুরি পরিস্থিতির জন্য প্রস্তুত থাকা এবং সংস্থার উন্নয়নের ওপর জোর দেবে ডব্লিউএইচও। তিনি বলেন, ‘এই মহামারি খুবই নজিরবিহীন এবং অনেক শিক্ষা দিয়েছে এবং আমরা শিখছি। কিন্তু, একই সময়ে আমরা শুধু থেমে যেতে, শিখতে এবং বাস্তবায়ন করতে পারি না... শেখার জন্য বিরতি দেওয়ার পরিবর্তে, আমরা শেখার সময় বলছি চলুন সেগুলো কাজে লাগাই।’

ইউক্রেনের সংকট নিয়ে কথা বলার সময় কেঁদে ফেলেন নতুন নির্বাচিত ডব্লিউএইচও প্রধান। যুদ্ধ এবং দারিদ্র্যের মধ্যে কয়েক দশক আগে নিজের ছোট ভাইকে শৈশবের অসুস্থার কারণে হারিয়ে ফেলার কথাও স্মরণ করেন তিনি।

টেড্রোস বলেন, ‘ইউক্রেনে আমার সফরের সময় বিশেষ করে বাচ্চাদের দেখেছি... এতে ৫০ বছরেরও বেশি আগের এক দৃশ্য আমার মনে পড়ে, যা আজো আমাকে তাড়া করে। যুদ্ধের গন্ধ, শব্দ এবং প্রতিচ্ছবি। আমি চাই না এটা অন্য কারো সঙ্গে ঘটুক।’

পুনর্নির্বাচিত হওয়ার পর টেড্রোস আডানোম গেব্রিয়াসিসকে অভিনন্দন জানিয়েছেন জার্মানি, যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ।

তবে দ্বিতীয় মেয়াদে নির্বাচিত হওয়ার সময় নিজের দেশ ইথিওপিয়ার সমর্থন পাননি টেড্রোস আডানোম গেব্রিয়াসিস। টাইগ্রে সংঘাত নিয়ে ভিন্নমতের কারণে তাকে সমর্থন দেওয়া থেকে বিরত থাকে দেশটির সরকার। সংস্থায় নিযুক্ত ইথিওপিয়ার দূত স্পষ্ট করেন টেড্রোসকে অভিনন্দন জানিয়ে বতসোয়ানার দেওয়া বিবৃতি আফ্রিকান ইউনিয়নের ৪৭টি দেশের প্রতিনিধিত্ব করে না।

সূত্র: রয়টার্স