ইউক্রেনের সঙ্গে যুদ্ধ নয়, সুসম্পর্কও অসম্ভব: পুতিন

রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন বলেছেন, মস্কো তার প্রতিবেশী ইউক্রেনের সঙ্গে যুদ্ধে জড়াতে চায় না, তবে দেশটির বর্তমান সরকারের সঙ্গে সুসম্পর্ক বজায় রাখা অসম্ভব। তিনি অভিযোগ করেন, ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি উগ্র জাতীয়তাবাদী শক্তি দ্বারা প্রভাবিত। বৃহস্পতিবার বার্ষিক সংবাদ সম্মেলনে ইউক্রেনসহ বেশ কিছু ইস্যুতে কথা বলেন রুশ প্রেসিডেন্ট।

যতই দিন গড়াচ্ছে ইউক্রেনের সঙ্গে সম্পর্কের তীক্ততা ততই বাড়ছে রাশিয়ার। দুই দেশের সম্পর্ক যখন অনেকটা যুদ্ধের দিকে মোড় নিচ্ছে তখন এই ইস্যুতে কথা বলেছেন পুতিন। এ দিনের সংবাদ সম্মেলনে ইউক্রেনের ওপর একাধিক অভিযোগ চাপালেন তিনি।

দুই দেশের সম্ভাব্য সংঘাত নিয়ে সাংবাদিকদের প্রশ্নের জবাবে পুতিন বলেন, ‘এটি আমাদের পছন্দ নয়, আমরা কখনোই চাই না’।

ডনবাসে লড়াই বন্ধ এবং সেখানকার দুটি বিচ্ছিন্ন অঞ্চলের প্রতিনিধিদের সঙ্গে যোগাযোগ না রাখতে ইউক্রেন এবং রাশিয়ার মধ্যে ২০১৫ সালের সম্পাদিত চুক্তির প্রতিশ্রুতি ভঙ্গ করেছে বলেও কিয়েভের বিরুদ্ধে অভিযোগ আনেন রুশ প্রেসিডেন্ট। তিনি বলেন, ওই অঞ্চলের ভবিষ্যৎ সেখানকার জনগণকে নির্ধারণ করতে দেওয়া উচিত।

সম্প্রতি কিয়েভ অভিযোগ করেছে, ইউক্রেন সীমান্তের কাছে ৯০ হাজারের বেশি রুশ সেনা মোতায়েন করেছে মস্কো। ফলে সীমান্ত এলাকয়  যে কোনও সময় সংঘাতের আশঙ্কা করছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। কিন্তু এই অভিযোগ অস্বীকার করেছে রাশিয়া। কয়েকদিন আগে জেলেনস্কি চলমান উত্তেজনা প্রশমনে দেশটির সঙ্গে আলোচনায় বসতে প্রস্তুত বলে জানান। যদিও তা প্রত্যাখান করেছে ক্রেমলিন।