রাশিয়ায় নতুন কন্টেন্ট আপলোড বন্ধ করলো টিকটক

রাশিয়ায় সরাসরি সম্প্রচার এবং নতুন কন্টেন্ট নিজেদের প্লাটফর্মে আপলোড করা বন্ধ করে দিয়েছে টিকটক। দেশটির ‘ফেইক নিউজ’ আইনের কথা বলে এই পদক্ষেপ নিয়েছে ভিডিও শেয়ারিং প্লাটফর্মটি। টিকটক কর্তৃপক্ষ বলেছে, তারা নতুন আইনটি পর্যালোচনা করে দেখছে। এই সময় ব্যবহারকারী ও কর্মীদের সুরক্ষা বিবেচনায় এই পদক্ষেপ নেওয়া হয়েছে।

গত শুক্রবার থেকে রাশিয়ায় চালু হয়েছে ‘ফেইক নিউজ’ আইন। এই আইনে রাশিয়ার সশস্ত্র বাহিনী নিয়ে কেউ ‘ফেইক নিউজ’ লিখলে তাকে দীর্ঘ মেয়াদে কারাদণ্ড দেওয়ার বিধান রাখা হয়েছে। বিবিসিসহ বেশ কয়েকটি সংবাদমাধ্যম রাশিয়ায় রিপোর্টিং বন্ধ করে দিয়েছে। এসব সংবাদমাধ্যমের দাবি তারা আর স্বাধীনভাবে কার্যক্রম পরিচালনা করতে পারছে না।

রাশিয়ায় প্রতি মাসে সাত কোটির বেশি গ্রাহক টিকটক ব্যবহার করে থাকে। তবে সম্প্রতি দেশটিতে টিকটকের নতুন একটি প্রতিদ্বন্দ্বি সেবা চালু করা হয়েছে।

টিকটকের এক টুইট বার্তায় বলা হয়েছে, ‘রাশিয়ার নতুন ফেইক নিউজ আইনের আলোকে আমাদের ভিডিও সেবায় সরাসরি সম্প্রচার এবং নতুন কন্টেন্ট বন্ধ করে দেওয়া ছাড়া উপায় নেই, একই সময়ে আমরা এই আইনের নিরাপদ প্রয়োগ পর্যালোচনা করছি।’

ওই বিবৃতিতে বলা হয়েছে, ‘আমাদের অ্যাপের মধ্যবর্তী মেসেজ সেবা বিঘ্নিত হবে না।’ বিবৃতিতে আরও বলা হয়, ‘নিরাপত্তাকে সর্বোচ্চ অগ্রাধিকার দিয়ে আমাদের পূর্ণাঙ্গ সেবা ফের চালু করতে রাশিয়ায় চলতে থাকা পরিস্থিতি আমরা পর্যালোচনা অব্যাহত রাখবো।’

চীনের মালিকানাধীন টিকটক। বিশ্বজুড়ে এর গ্রাহক সংখ্যা শত কোটির বেশি। ইউক্রেনে রুশ আগ্রাসন নিয়ে কথা না বলায় সমালোচনার মুখে রয়েছে প্রতিষ্ঠানটি। সংঘাত নিয়ে ভুয়া তথ্য ছড়ানোর অভিযোগও রয়েছে তাদের বিরুদ্ধে।