ব্রেক্সিট বিল নিয়ে হাউস অব লর্ডসে বিতর্ক শুরু

nonameযুক্তরাজ্যের হাউস অব লর্ডসে ব্রেক্সিট বিল নিয়ে আজ সোমবার (২০ ফেব্রুয়ারি) বিতর্ক শুরু হচ্ছে। বিতর্কের পর মঙ্গলবার সন্ধ্যায় ইউ (নোটিফিকেশন অব উইথড্রয়াল) বিলটিতে এমপিরা ভোট দেবেন বলে আশা করা হচ্ছে।

এর আগে হাউস অব কমন্সে ব্রিটিশ এমপিরা বিলটির পক্ষে ভোট দিয়েছেন। এর ফলে ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে ইউরোপীয় ইউনিয়ন থেকে যুক্তরাজ্যের বেরিয়ে আসার জন্য লিসবন চুক্তির ৫০ ধারা অনুসরণ করে ব্রেক্সিটের আলোচনা শুরু করতে পারবেন।

হাউস অব লর্ডসে বর্তমান ব্রিটিশ সরকারের সংখ্যা গরিষ্ঠতা নেই। এখানকার ১৯০ জন এমপি বিতর্কে অংশ নেবেন বলে ধারণা করা হচ্ছে। ফলে বিলটিতে বেশ কিছু সংশোধনী যুক্ত হতে পারে।

বিলটির বিরোধিতাকারীরা ইইউ থেকে বেরিয়ে আসার পরও নাগরিকদের অধিকারের নিশ্চয়তা চান। এছাড়া ব্রেক্সিটের চূড়ান্ত প্রক্রিয়ায় ব্রিটিশ সংসদের ভূমিকাও চান তারা।

সোমবার হাউস অব লর্ডসে বিলটি দ্বিতীয়বার পড়া শুরু হয়েছে। মঙ্গলবার সন্ধ্যায় বিলটির ওপর ভোট অনুষ্ঠিত হচ্ছে। অবশ্য ভোট অনুষ্ঠানের ক্ষেত্রে শর্ত হলো যদি লর্ডসের সদস্যরা কোনও আপত্তি থাকবে না। এ বিলটি আরও যাচাই-বাছাইয়ের জন্য কমিটি পর্যায়ে ২৭ ফেব্রুয়ারি ও ১ মার্চ আলোচিত হবে। যদি বিলটিতে কোনও সংশোধনী না আসে তাহলে তাত্ত্বিকভাবে ৭ মার্চ তৃতীয়বার বিলটি পাঠের পর অনুমোদিত হবে এবং আইনে পরিণত হবে।

ব্রিটিশ সংসদের উচ্চ কক্ষের সদস্যরা যদি বিলটিতে কোনও সংশোধন আনতে চান তাহলে তা হাউস অব কমন্সের এমপিদের প্রতি সরাসরি চ্যালেঞ্জ ছোড়া হবে। কারণ কমন্সে কোনও সংশোধন ছাড়াই তা অনুমোদিত হয়েছে।

হাউস অব লর্ডসে কনজারভেটিভরাই সংখ্যাগরিষ্ঠ। তাদের সদস্য সংখ্যা ২৫২ জন, বিরোধী লেবার পার্টির সদস্য ২০২ জন এবং লিবারেল ডেমোক্র্যাট রয়েছে ১০২ জন। লেবার ও লিবারেলরা বিলটির বিরুদ্ধে অবস্থান নিতে পারেন বলে মনে করা হচ্ছে।

তবে লর্ডসেরে ক্রসবেঞ্জে ১৭৮ জন রয়েছেন যারা কোনও দলের সঙ্গে সম্পৃক্ত নয়। দ্বিতীয় পাঠের সময় এরাই চূড়ান্ত সিদ্ধান্ত দেবেন।

/এএ/