অনলাইনে সন্ত্রাসবাদী বিষয়বস্তু ঠেকাতে যুক্তরাজ্যে নতুন প্রযুক্তি

অনলাইনে সন্ত্রাসবাদ ও জঙ্গি সংক্রান্ত বিষয়বস্তু (কনটেন্ট) শনাক্ত এবং তাৎক্ষণিকভাবে মুছে দেওয়ার এক নতুন ধরনের সফটওয়্যার তৈরি করেছে যুক্তরাজ্য। কৃত্রিম বুদ্ধিমত্তার মাধ্যমে তৈরি এই সফটওয়্যারটি ইন্টারনেট থেকে এমন কনটেন্ট মুছে দেওয়ারে ক্ষেত্রে খুবই কার্যকর বলে দাবি করেছে নির্মাতা প্রতিষ্ঠান।

3498-2332-2.3291356

ব্রিটিশ স্বরাষ্ট্র দফতর ও সফটওয়্যার নির্মাতা প্রতিষ্ঠান এএসআই ডাটা সায়েন্স এটি তৈরি করেছে। এক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় দাবি করে, প্রযুক্তিটি আইএসের প্রপাগান্ডা শনাক্তকরণে ৯৪ শতাংশ কার্যকর আর এটি মুছে ফেলতে ৯৯.৯৯৫ শতাংশ সক্ষম।

যুক্তরাজ্যের স্বরাষ্ট্রমন্ত্রী আম্বার রুড বলেছেন, যেসব কনটেন্ট মুছে দেওয়ার ক্ষেত্রে সফটওয়্যারটি নিজে সিদ্ধান্ত নিতে পারবে না, সেটি মানুষের সিদ্ধান্তের জন্য রেখে দেবে। এর উদ্দেশ্য হলো সমাজে সহিংসতা এড়িয়ে চলা। আমরা জানি এমন প্রযুক্তি সন্ত্রাসী কর্মকাণ্ড রুখতে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। অনেক মানুষের কাছে আর সন্ত্রাসের ভয়াবহ ছবি যাবে না।’

স্বরাষ্ট্রমন্ত্রী রুড আরও বলেন, সন্ত্রাসমূলক এসব কনটেন্ট যে ইন্টারনেটে ডানা মেলতে না পারে সেই চেষ্টা করছে ব্রিটিশ সরকার।

সিলিকন ভ্যালিতে চলমান এক ডিজিটাল সম্মেলনে এই ঘোষণা আসে। সন্ত্রাসবাদের বিরুদ্ধে লড়াইয়ে গ্লোবাল ইন্টারনেট ফোরামের অংশ হিসেবে যুক্তরাজ্যের ইন্টারনেট সেবাদাতা প্রতিষ্ঠানগুলোর সঙ্গে কথা বলেন ব্রিটিশ স্বরাষ্ট্রমন্ত্রী। গত বছর মার্চে ব্রিটিশ পার্লামেন্টে হামলার পর এই ফোরাম শুরু করা হয়।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় ও এএসআই জানায়, ছোট প্রতিষ্ঠানগুলোকেও এই প্রক্রিয়া জানাবে তারা। এতে করে সন্ত্রাসের বিরুদ্ধে লড়াইয়ে আরও কার্যকর ভূমিকা পালন করা সম্ভব হবে। তাদের মতে, অনেক বড় টেকনোলজি প্রতিষ্ঠান তাদের নিজেদের ওয়েবসাইট সুরক্ষিত রেখেছে। কিন্তু ছোট ছোট ওয়েবসাইটগুলোকে লক্ষ্যবস্তু বানাচ্ছে আইএস ও তাদের সমর্থকরা। আর নিজেদের সুরক্ষিত রাখার মতো প্রয়োজনীয় প্রযুক্তি নেই ওই ওয়েবসাইটগুলোর।

এক হাজারেরও বেশি আইএস ভিডিও পরীক্ষা করে এই মডেলটি বানানো হয়েছে। এটি নির্দিষ্ট কোনও ওয়েবসাইটের ওপর ভিত্তি করে বানানো হয়নি। ফলে যেকোনও ভিডিও স্ট্রিমিং সাইট থেকে শুরু করে সব জায়গাতেই এটি কার্যকর থাকবে।

পৃথক বিবৃতিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয় জানায়, ২০১৭ সালে ৪০০টিরও বেশি অনলাইন প্ল্যাটফর্ম ব্যবহার করে নিজেদের প্রচারণা চালায় আইএস সমর্থকরা। এর আগের এক গবেষণায় দেখা গেছে, বেশিরভাগই প্রচারণামূলক পোস্ট দুই ঘণ্টার মধ্যে মুছে ফেলা হয়েছে। আর কিছু ‍মুছে গেছে প্রথম ঘণ্টাতেই।

নতুন গবেষণায় আরও দেখা যায়, ২০১৭ সালের জুলাই থেকে এমন ১৪৫টি প্ল্যাটফর্ম ব্যবহার করা হয়েছে যা আগে কখনও ব্যবহার করা হয়নি।