ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রীও চান না ২৯ মার্চের পর ইইউ ছাড়তে

চুক্তিহীন অবস্থায় যুক্তরাজ্যের ইউরোপিয়ান ইউনিয়ন থেকে বেরিয়ে চান না দেশটির প্রতিরক্ষামন্ত্রী তোবাইস এলউড। তিনি চান, চুক্তি চূড়ান্ত করে আগামী ২৯ মার্চ ইইউ ত্যাগের বিষয়টি নিশ্চিত করতে হবে। তা করা সম্ভব না হলে ব্রেক্সিট কার্যকরের দিনক্ষণ পিছিয়ে দেওয়া উচিত। সংবাদমাধ্যম বিবিসি ফোরকে দেওয়া এক সাক্ষাৎকারে এলউড বলেছেন, ১৩ মার্চের মধ্যে গ্রহণযোগ্য চুক্তি পাস করাতে না পারলে ব্রেক্সিট বাস্তবায়নের দিনক্ষণ পিছিয়ে দেওয়ার বিষয়ে সংসদে একটি প্রস্তাবের পক্ষে দাঁড়াবেন তিনি।tobias-ellwood-walk
২০১৬ সালের ব্রেক্সিট গণভোটের রায় অনুযায়ী ২০১৯ সালের ২৯ মার্চের পর থেকে আর ইউরোপীয় ইউনিয়নের সদস্য থাকবে না যুক্তরাজ্য। ব্রেক্সিট পরবর্তীকালে ইইউয়ের সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের শর্ত নির্দিষ্ট করে একটি খসড়া চুক্তি প্রস্তুত করা হয়েছিল। কিন্তু যুক্তরাজ্যের হাউস অব কমন্সে তা সংখ্যাগরিষ্ঠ সংসদ সদস্যের সমর্থন পায়নি। মূল সমস্যা হয়ে দেখা দিয়েছে নর্দার্ন আয়ারল্যান্ডের সীমান্ত ব্যবস্থাপনা সংক্রান্ত বিষয়টি। মে চাইছেন আবার ইইউ নেতাদের সঙ্গে আলোচনা করে সংসদ সদস্যদের কাছে গ্রহণযোগ্য একটি চুক্তি উপস্থাপন করতে।
কিন্তু থেরেসা মে যেভাবে ব্রেক্সিট বাস্তবায়নের চুক্তি নির্ধারণ নিয়ে কাজ করছেন তাতে তার নিজের দল ও সরকারের মধ্যেই প্রবল অসন্তোষ সৃষ্টি হয়েছে। একদিকে যেমন ব্রিটিশ কনজারভেটিভ পার্টির সদস্যদের দাবিতে মের বিরুদ্ধে আস্থা ভোটের আয়োজন করা করতে হয়েছে, তেমনি তার প্রতি অনাস্থা জানিয়ে দল থেকে পদত্যাগ করেছেন বেশ কয়েকজন টোরি এমপি।
সংশ্লিষ্টরা আশঙ্কা করছেন, ২৯ মার্চের পর গ্রহণযোগ্য চুক্তি ব্যতিরেকে যুক্তরাজ্য যদি আর্টিকেল ফিফটি অনুযায়ী ইইউ ত্যাগ করে তাহলে তা দেশটিকে বেকায়দায় ফেলবে। তাদের প্রত্যাশা, ইইউ ত্যাগের আগেই সদস্য রাষ্ট্রগুলোর সঙ্গে যুক্তরাজ্যের সম্পর্কের রূপরেখা চূড়ান্ত করা।
বিবিসি ফোরের পক্ষ থেকে ব্রিটিশ প্রতিরক্ষামন্ত্রী এলউডকে প্রশ্ন করা হয়, ব্রেক্সিট বাস্তবায়ন আসলেই পিছিয়ে যাওয়ার কোনও ব্যবস্থা হচ্ছে কি না। এলউড এর জবাবে বলেন, ‘আমি সেটা এখন পর্যন্ত জানি না। কিন্তু চুক্তি চূড়ান্ত না করে ব্রেক্সিট বাস্তবায়নের দিকে যাওয়ার পক্ষপাতী আমি নই। যারা নো ডিল ব্রেক্সিট দেখতে চান না তাদের কেউই পক্ষপাতী নন।’
যুক্তরাজ্যের বিরোধী দল লেবার পার্টি ও ক্ষমতাসীন কনজারভেটিভ পার্টির দুই সংসদ সদস্য ইয়েভেট কুপার ও অলিভার লেটউইন একটি প্রস্তাবনার খসড়া তৈরি করেছেন, যা আগামী বুধবার হাউস অব কমন্সে উপস্থাপন করা হবে। এই প্রস্তাবের বক্তব্য, আগামী ১৩ মার্চের মধ্যে ব্রিটিশ সংসদে কোনও গ্রহণযোগ্য ব্রেক্সিট চুক্তি পাস করাতে না পারলে ইইউ থেকে বেরিয়ে যাওয়ার দিনক্ষণ পিছিয়ে দিতে হবে।
যৌথ প্রস্তাবটির পক্ষে তিনি ভোট দেবেন কি না জানতে চাইলে এলউড বলেছেন, ‘তিনি ওই প্রস্তাবের পক্ষে দাঁড়াতে চান।।’ তবে প্রস্তাব নিয়ে ভোটাভুটির আগে অনেক কিছুই ঘটতে পারে।