অটিজমকে জয় করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক

কথায় আছে, ‘মানুষ তার স্বপ্নের সমান বড়’। অটিজমকে জয় করে এ কথাকে বাস্তবে প্রমাণ করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক হলেন যুক্তরাজ্যের ৩৭ বছর বয়সী জ্যাসন আরডে।

বিশ্ববিদ্যালয়ের তালিকায় বিশ্বের দ্বিতীয় অবস্থানে থাকা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে পড়ার স্বপ্ন অনেকের। খুব অল্প সংখ্যক শিক্ষার্থী পায় সে সুযোগ। সেখানে অধ্যাপক হওয়া তো স্বপ্নের চেয়েও বড় কিছু।

জন্মের ১১ বছর পর্যন্ত কথা বলতে পারেননি জ্যাসন আরডে। ১৮ বছর বয়সে কিছুটা পড়তে এবং লিখতে শিখেন। চিকিৎসকদের ধারণা ছিল, সব সময় অন্যের সহায়তা নিয়ে চলতে হবে তাকে।

চিকিৎসক এবং থেরাপিস্টদের ভুল প্রমাণ করতে জীবনের লক্ষ্যের একটি তালিকা তৈরি করে মায়ের কক্ষের দেয়ালে টানিয়ে দেন তিনি। তাতে লেখা ছিল, ‘একদিন আমি অক্সফোর্ড অথবা ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ে কাজ করবো।’ 

সব প্রতিকূলতাকে পেছনে ফেলে সুরে বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক শেষে ডাবল মাস্টার্স ডিগ্রী অর্জন করেন তিনি। এরপরই লিভারপুলের জন মুর বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি লাভ করেন আরডে।

লক্ষ্য অর্জনে অবশেষে সফল হলেন তিনি। সব বাধাকে জয় করে ক্যামব্রিজ বিশ্ববিদ্যালয়ের সব চেয়ে কম বয়সী কৃষ্ণাঙ্গ অধ্যাপক হয়ে নজির স্থাপন করলেন তিনি। বিশ্ববিদ্যালয়ের শিক্ষা অনুষদের সমাজবিজ্ঞান বিভাগের অধ্যাপক হলেন জ্যাসন। যুক্তরাজ্যজুড়ে সব মিলেয়ে অধ্যাপক আছেন ২৩ হাজার, এর মধ্যে মাত্র ১৫৫ জন কৃষ্ণাঙ্গ।

আরডে বলেন, সুবিধাবঞ্চিত মানুষের জন্য কাজ করতে চান তিনি।

সূত্র: টাইমসনাও