ট্রাম্পের সাবেক প্রচারণা চেয়ারম্যানের বাড়িতে অভিযান চালিয়েছে এফবিআই

160420reportmanafort-editorial.manafortমার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের নির্বাচনি প্রচারণা টিমের সাবেক চেয়ারম্যান পল ম্যানাফর্টের বাড়িতে অভিযান চালিয়েছে দেশটির গোয়েন্দা সংস্থা এফবিআই। জুলাই মাসের শেষ সপ্তাহে এই অভিযান চালানো হয় বলে জানিয়েছে বিভিন্ন মার্কিন সংবাদমাধ্যম।

ওয়াশিংটন পোস্টের খবরে বলা হয়েছে, সিনেট ইনটেলিজেন্স কমিটির শুনানিতে সেচ্ছায় হাজির হওয়ার একদিন আগে ২৬ জুলাই ম্যানাফর্টের বাড়িতে এফবিআই এজেন্টরা অভিযান চালায়। এ সময় এফবিআই বেশ কিছু নথি ও অন্যান্য সরঞ্জাম জব্দ করে।

বিদেশের সঙ্গে সম্পর্কের কারণে নির্বাচনি প্রচারণা টিমের চেয়ারম্যানের পদ থেকে পদত্যাগ করেন। গত মার্কিন নির্বাচনে রুশ হস্তক্ষেপের বেশ কয়েকটি অভিযোগের তদন্ত করছে এফবিআই। পুরো তদন্তে নেতৃত্ব দিচ্ছেন স্পেশাল কাউন্সেল রবার্ট মুলার।

ম্যানাফর্টের বাড়িতে অভিযানের সময় রবার্ট বেশ কিছু নথি পেয়েছেন বলে জানিয়েছে ওয়াশিংটন পোস্ট।

সিনেটের শুনানিতে উপস্থিত হওয়ার একদিন আগে ম্যানাফর্ট সেচ্ছায় রুশ সংযোগ তদন্তকারী মার্কিন কংগ্রেসের একটি প্যানেলে হাজির হয়েছিলেন।

পর্যবেক্ষকরা বলছেন অভিযানের তল্লাশি পরোয়না প্রমাণ করে তদন্তকারীরা চেয়েছিলেন ম্যানাফর্ট যেন গ্র্যান্ড জুরির সমন অনুসারে তার কাছে থাকা সব নথি এফবিআইয়ের হাতে তুলে দেন।

তবে ওয়াশিংটন পোস্টের খবরে কী ধরনের তথ্য পাওয়া গেছে বা কেমন নথি জব্দ করা হয়েছে সে সম্পর্কে কোনও ধারণা দেওয়া হয়নি।

ম্যানাফর্টের এক মুখপাত্র অভিযানের বিষয়টি স্বীকার করেছেন। সূত্র: বিবিসি।

/এএ/