ফ্লোরিডার দ্বীপে আরমার আঘাত

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডার দক্ষিণাঞ্চলের দ্বীপে আঘাত হেনেছে হারিকেন আরমা। আবহাওয়াবিদরা জানিয়েছেন, ইরমা চার নম্বর ক্যাটাগরির ঘূর্ণিঝড়ে পরিণত হয়েছে।  দ্বীপে আঘাতের সময় ঘূর্ণিঝড়টির গতিবেগ ছিল ঘণ্টায় ২০৯ কিলোমিটার।

_97739088_mediaitem97739085

এরই মধ্যে ফ্লোরিডার প্রায় ২ লাখ বাড়িতে বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন হয়ে গেছে। মায়ামি ডেইড কাউন্টিতেই ১ লাখ ৬৪ হাজার বাড়ি বিদ্যুৎহীন অবস্থায় রয়েছে।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল হ্যারিকেন সেন্টার ফ্লোরিডার দক্ষিণে অবস্থিত ছোট দ্বীপপুঞ্জ ফ্লোরিডা কিজ- এলাকায় বিধ্বংসী জলোচ্ছ্বাসের সতর্কতা জারি করেছে।  ফ্লোরিডার স্থানীয় সময় রবিবার সকালে মূল খণ্ডে আঘাত করতে পারে আরমা। ক্ষয়ক্ষতি এড়াতে ৬৩ লাখ মানুষকে সরিয়ে নেওয়ার ঘোষণা দেওয়া হয়েছে, যা ফ্লোরিডার মোট জনসংখ্যার ৩০ শতাংশ।

আরমার প্রভাবে এরই মধ্যে ফ্লোরিডার দক্ষিণাঞ্চল ও সেন্ট্রাল মায়ামিতে ভারী বর্ষণ হচ্ছে। উপকূলীয় অঞ্চলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা এরই মধ্যে বৃদ্ধি পেয়েছে এবং বড় ধরণের জলোচ্ছ্বাসের আশঙ্কা করা হচ্ছে। ফ্লোরিডার দিকে এগিয়ে আসার আগে বেশ কয়েকটি ক্যারিবিয়ান দ্বীপে আঘাত হানে ইরমা। এ পর্যন্ত অন্তত ২৫ জন নিহত হওয়ার খবর পাওয়া গেছে।

ফ্লোরিডার গভর্নর রিক স্কট এর আগে সতর্ক করে জানিয়েছেন, ঘূর্ণিঝড়ের আঘাতের আশঙ্কায় থাকা এলাকায় যারা আছেন তাদের আশ্রয় কেন্দ্রে যেতে হবে। কিন্তু যারা এখনও যায়নি তাদের সরিয়ে নেওয়ার মতো সময় আর নেই। তিনি স্থানীয় বাসিন্দাদের ঘরের ভেতরে অবস্থান করতে এবং জানালা থেকে দূরে থাকার আহ্বান জানিয়েছেন। সূত্র: বিবিসি।