‘করোনা সংখ্যা’ নিয়ে যে ‘অস্পষ্ট’ দাবি করলেন ট্রাম্প

সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামাকে নিয়ে রিটুইটের পাশাপাশি যুক্তরাষ্ট্রে করোনাভাইরাসের বিস্তার নিয়েও মন্তব্য করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সোমবার এক টুইট বার্তায় তিনি বলেছেন, করোনাভাইরাস সংখ্যা অনেক ভালো বলেই দৃশ্যমান হচ্ছে, সব জায়গাতেই কমছে। ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ান এখবর জানিয়েছে।

ডোনাল্ড ট্রাম্প

ট্রাম্পের এই দাবিকে অস্পষ্ট বলা হচ্ছে কারণ, করোনায় বিশ্বের মধ্যে সবচেয়ে বেশি আক্রান্ত ও মৃতের যুক্তরাষ্ট্রে। জনস হপকিন্স বিশ্ববিদ্যালয়ের তথ্য অনুসারে, দেশটিতে আক্রান্তের সংখ্যা প্রায় ১৩ লাখ ৩০ হাজার এবং মৃতের সংখ্যা প্রায় ৭৯ হাজার ৫০০।

দ্য গার্ডিয়ানের খবরে বলা হয়েছে, ট্রাম্প যে ‘করোনাভাইরাস’ সংখ্যা বলেছেন অনেক কিছুই বোঝানো যেতে পারে।  

মার্কিন সংবাদমাধ্যম নিউ ইয়র্ক টাইমসের ডাটাবেজ অনুসারে, যুক্তরাষ্ট্রে নতুন আক্রান্তের সংখ্যা ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে মাত্র ১৪টিতে কমছে। এসব অঙ্গরাজ্যের মধ্যে রয়েছে জনবহুল ও সবচেয়ে বেশি বিপর্যস্ত নিউ ইয়র্ক ও মিশিগান। এছাড়া রয়েছে মন্টানা ও আলাস্কা, যে দুটি অঙ্গরাজ্যে মানুষ অনেক ছড়িয়ে রয়েছেন। সোমবার থেকে অর্থনৈতিক কার্যক্রম চালু করা আরিজোনাসহ ৯টি অঙ্গরাজ্যে এখনও বাড়ছে নতুন আক্রান্তের সংখ্যা। বাকি অঙ্গরাজ্যগুলোতে আক্রান্তের সংখ্যা স্থিতিশীল রয়েছে।

অর্থনৈতিক কর্মকাণ্ড পুনরায় সচল করার বিষয়ে হোয়াইট হাউসের পক্ষথেকে সাধারণ কোনও নির্দেশনা জারি করা হয়নি। সোমবার অর্থনৈতিক কর্মকাণ্ড দ্রুত চালু না করায় পেনসিলভানিয়ার গভর্নরের সমালোচনা করেছেন ট্রাম্প।

গত কয়েকদিন ধরেই ট্রাম্প অর্থনৈতিক কর্মকাণ্ড চালু করার জন্য চাপ দিয়ে যাচ্ছেন এবং ডেমোক্র্যাট গভর্নরদের সঙ্গে বিরোধে জড়িয়েছেন। সামাজিক বিধিনিষেধের বিরোধিতাকারী ডানপন্থী বিক্ষোভকারীদেরও উৎসাহ জানিয়েছেন তিনি।