কিনোশা সফর করলেন ট্রাম্প

কৃষাঙ্গ জ্যাকব ব্লেককে পুলিশি নির্যাতনের প্রতিবাদে বিক্ষোভে উত্তাল উইসকনসিন অঙ্গরাজ্যের কিনোশা শহর সফর করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। সফরকালে তিনি পুলিশের ভূমিকা সমর্থন করেছেন। শহরটিতে চলমান বিক্ষোভকে ধ্বংসের জন্য ঘরোয়া ত্রাস বলে উল্লেখ করেছেন। ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এখবর জানিয়েছে।

_114204400_063126515

২৩ আগস্ট উইসকিনসনের কেনোশায় গুলিবিদ্ধ হওয়ার পর থেকে পক্ষাঘাতগ্রস্ত জ্যাকব ব্লেক এখনও হাসপাতালে চিকিৎসাধীন। পুলিশ তাকে পেছন থেকে ৭টি গুলি করেছিল। জ্যাকব আবার হাঁটতে পারবেন কিনা, তা নিয়ে সন্দেহ রয়েছে। এ ঘটনাকে কেন্দ্র করে কেনোশায় তুমুল বর্ণবাদবিরোধী বিক্ষোভ শুরু হয়। পুলিশের সঙ্গে বিক্ষোভকারীদের সংঘর্ষ চলতে থাকে। গত বুধবার থেকে পরিস্থিতি শান্ত হয়ে আসলেও এরমধ্যেই কেনোশা সফরের সিদ্ধান্ত নেন ট্রাম্প।

বিক্ষোভে ক্ষতিগ্রস্ত এলাকা ঘুরে দেখেন ট্রাম্প। এ সময় তিনি স্থানীয় নেতাদের সঙ্গে এক রাউন্ড টেবিল বৈঠকে তিনি বলেন, এগুলো শান্তিপূর্ণ বিক্ষোভ নয়। কিন্তু সত্যিকার ঘরোয়া ত্রাস।

স্থানীয় পুলিশের ভূমিকাকে সমর্থণ জানিয়ে ট্রাম্প দাবি করেছেন, সংবাদমাধ্যমে কর্মকর্তাদের খারাপ ঘটনাগুলোকে বড় করে তুলে ধরা হচ্ছে।

পুলিশের সঙ্গে সংঘর্ষে আহতদের প্রতি সামান্য সমবেদনা জানিয়েছেন তিনি। তবে বলেছেন, তিনি বিশ্বাস করেন না আইনশৃঙ্খলাবাহিনীর মধ্যে পরিকল্পিত বর্ণবাদ রয়েছে।