করোনা মহামারির মধ্যে যুক্তরাষ্ট্রে জন্মহার কমেছে

করোনা মহামারিজনিত পরিস্থিতির মধ্যে গত বছর যুক্তরাষ্ট্রের বাসিন্দারা বেশিরভাগ সময় বাড়িতে অবস্থান করলেও দেশটিতে শিশু জন্মহার কমেছে। প্রায় এক দশক ধরে যুক্তরাষ্ট্রে জন্মহার নিম্নমুখী হলেও গত ৩৫ বছরের মধ্যে ২০১৯ সালে দেশটিতে জন্মহার ছিল সর্বনিম্ন। এখনো সরকারি তথ্য প্রকাশ না করা হলেও মনে করা হচ্ছে, ২০২০ সালে যুক্তরাষ্ট্রে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা আরও কম। আর ২০২১ সালে জন্মগ্রহণকারী শিশুর সংখ্যা তিন লাখ কমবে বলে ধারণা করা হচ্ছে। গবেষণা প্রতিষ্ঠান ব্রুকিংস ইন্সটিটিউশনের আভাসকে উদ্ধৃত করে ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসি এসব তথ্য জানিয়েছে।

করোনাভাইরাসে আক্রান্ত ও মৃতের সংখ্যার দিক দিয়ে শীর্ষ অবস্থানে রয়েছে যুক্তরাষ্ট্র। গবেষণা প্রতিবেদনে বলা হয়, করোনা মহামারি দেশটির শ্রমবাজারে অস্থিরতা সৃষ্টি করেছে। এমন পরিস্থিতি দেশটির কর্মজীবী নারীদের ওপর ব্যাপক প্রভাব ফেলেছে। করোনা পরিস্থিতির কারণে যুক্তরাষ্ট্রে স্কুল ও শিশু দিবাযত্নকেন্দ্র বন্ধ রাখা হয়। লকডাউনের মধ্যে বাইরে যাওয়া, সামাজিক মেলামেশা সীমিত হয়ে পড়ে। এমন অবস্থায় ঘরবন্দি জীবন কাটাতে বাধ্য হন তারা। এমন পরিস্থিতিতে অনেক দেশে জন্মহার বাড়লেও যুক্তরাষ্ট্রে উল্টো চিত্র দেখা গেছে।

জরিপে দেখা গেছে, যুক্তরাষ্ট্রের অনেক দম্পতি করোনাকালে সন্তান গ্রহণ বিলম্বিত করছে। যৌন সম্পর্কে কম আকৃষ্ট হচ্ছে। সন্তান কম চাচ্ছে। এর কারণ, করোনা মহামারি ও তার অর্থনৈতিক ধকল সামলানোর ভয়।

সরকারি তথ্য না পেলেও সিবিএস নিউজ দেশটির ৩২টি অঙ্গরাজ্যের জন্মহারের পরিসংখ্যান সংকলন করেছে। এতে দেখা যায়, ২০১৯ সালের চেয়ে ২০২০ সালে যুক্তরাষ্ট্রে ৯৫ হাজার শিশু কম জন্ম নিয়েছে। যুক্তরাষ্ট্রের ৫০টি অঙ্গরাজ্যের মধ্যে ৩২টির পরিসংখ্যানে দেখা যায়, ২০২০ সালের জাতীয় জন্মহার ৪ শতাংশের বেশি কমে গেছে।