জনসন অ্যান্ড জনসনের টিকা আবারও প্রয়োগ শুরু করছে যুক্তরাষ্ট্র

দশ দিন স্থগিত রাখার পর আবারও জনসন অ্যান্ড জনসনের উদ্ভাবিত এক ডোজের করোনাভাইরাসের টিকার ব্যবহার শুরু করতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। শুক্রবার দেশটির শীর্ষ স্বাস্থ্য নিয়ন্ত্রক কর্তৃপক্ষ অবিলম্বে এই টিকা প্রয়োগ শুরুর নির্দেশনা দিয়েছে। টিকাটি গ্রহণের পর রক্ত জমাট বাঁধার বিরল ঘটনা সামনে আসার পর এর ব্যবহার স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় দেশটি। ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্সের প্রতিবেদন থেকে এই তথ্য জানা গেছে।

গত ১৩ এপ্রিল যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ) জানায়, দেশটিতে পর্যন্ত জনসন অ্যান্ড জনসনের ৬৮ লাখ ডোজ টিকা প্রয়োগ করা হয়েছে। এর মধ্যে ছয় জনের রক্ত জমাট বাঁধার ঘটনা শনাক্ত হয়েছে। এরপরই টিকাটির প্রয়োগ স্থগিত করে যুক্তরাষ্ট্র।

সিডিসি এবং যুক্তরাষ্ট্রের খাদ্য ও ওষুধ প্রশাসন কর্তৃপক্ষ (এফডিএ) জানিয়েছে, রক্ত জমাট বাঁধার হার খুবই কম। ৮০ লাখ ডোজ প্রয়োগ করে মাত্র ১৫টি এই ধরনের ঘটনা পাওয়া গেছে। শুক্রবার এক সংবাদ সম্মেলনে সিডিসি পরিচালক রোচেলে ওয়ালেনস্কি বলেন, ‘আমরা আর এই ভ্যাকসিনটি স্থগিত রাখার সুপারিশ করছি না।’ তিনি বলেন, গভীর পর্যালোচনার ভিত্তিতে আমরা দেখেছি রক্ত জমাট বাঁধার সঙ্গে এর এক ধরনের সংশ্লিষ্টতা রয়েছে কিন্তু এর ঝুঁকি খুবই কম।’

এফডিএ’র শীর্ষ কর্মকর্তারা জানিয়েছেন, টিকাটি আবারও প্রয়োগের সিদ্ধান্ত অবিলম্বে কার্যকর করা হবে। শনিবার থেকেই মানুষের বাহুতে এই টিকা প্রয়োগ করা হতে পারে। টিকাগ্রহণকারীকে ঝুঁকি সম্পর্কে অবগত করে তার সম্মতি নিয়েই এটি প্রয়োগ করা হবে।

সিডিসি উপদেষ্টাদের এক বৈঠকে টিকাটি আবারও প্রয়োগ শুরুর সিদ্ধান্ত নেওয়া হয়। ওই বৈঠকে হাজির করা বিশ্লেষণে বলা হয়েছে, ৫০ বছরের কম বয়সী নারীদের রক্ত জমাট বাঁধার লক্ষণ দেখা গেছে, সবচেয়ে বেশি ঝুঁকি রয়েছে ৩০ থেকে ৩৯ বছরের নারীদের। আর ৫০ বছরের বেশি বয়সী সব নারী এবং সব পুরুষদের ক্ষেত্রে এই লক্ষণের পরিমাণর প্রতি দশ লাখ ডোজে এক জন।

দিনভর বৈঠকের পর ১৮ বছরের বেশি সব প্রাপ্তবয়স্ককেই টিকাটি প্রদানের সুপারিশ করে সিডিসি প্যানেল। জর্জটাউন ইউনিভার্সিটির সংক্রামক রোগ বিশেষজ্ঞ ড. জেসি গুডম্যান ঝুঁকিটি খুব নগন্য নয় কিন্তু এখনই খুব কম। তিনি বলেন, জীবনে একবার গাড়ি দুর্ঘটনায় মারা যাওয়ার ঝুঁকি একশ’তে একবার আর বজ্রপাতে মারা যাওয়ার ঝুঁকি ১৫ হাজার বারে একবার। আর এই টিকা গ্রহণের পর মৃত্যুর ঝুঁকি এসবের চেয়েও অনেক কম।