পুরো দুনিয়ায় এখন আমরা বোকা, দুর্বল, তুচ্ছ: ট্রাম্প

কাবুল বিমানবন্দরের বিপর্যয়ে মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের দুর্বলতাকে দায়ী করেছেন রিপাবলিকান নেতা ডোনাল্ড ট্রাম্প। সাবেক এই প্রেসিডেন্ট ট্রাম্প বলেন, কাবুলের অরাজকতা ঠেকাতে বাইডেন কিছুই করতে পারেনি।

আফগানের বর্তমান চিত্রের জন্য বরাবরের মতো বৃহস্পতিবারও জো বাইডেনকে দোষারপ করেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। স্থানীয় সময় বৃহস্পতিবার দেশটির সংবাদমাধ্যম ফক্স নিউজকে সাক্ষাৎকারে তিনি বলেন, ‘তারা (তালেবান) ক্ষমতা দখল করে নেয়, তারপর আমরা পালিয়ে যাই। ফলে আমাদের মহান আমেরিকা এবং যোদ্ধাদের ভাবমূর্তি নষ্ট হয়েছে। তাদের একজন শীর্ষস্থানীয় নেতৃত্ব প্রয়োজন, যা নেই’।

বাইডেন প্রতিশ্রুতি দিয়েছেন, আগামী ৩১ আগস্টের মধ্যে আফগানিস্তান থেকে ন্যাটো এবং মার্কিন সেনা প্রত্যাহার করে নেওয়ার কাজ সম্পন্ন করবেন। এর মধ্যে কাবুল বিমানবন্দরের বাইরে শক্তিশালী জোড়া বোমা হামলায় শতাধিক লোক প্রাণ হারিয়েছেন। রয়েছেন ১৩ মার্কিন সেনাও। সেখানকার পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করেছে।

ফক্স নিউজে ৩৩ মিনিটের সাক্ষাৎকারে আফগানের বর্তমান অবস্থা নিয়ে হতাশা ব্যক্ত করেন সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। তিনি সাম্প্রতিক সময়ের ঘটনাকে বিব্রতকর অ্যাখা দিয়েছেন। ‘কাবুলের পরিস্থিতি আরও খারাপের দিকে যাচ্ছে। কিন্তু আমার প্রশাসনের সময় তালেবান সম্পূর্ণ নিয়ন্ত্রণে ছিল’।

তিনি আরও বলেন, 'সেনা প্রত্যাহারে তাড়াহুড়োর বিষয়টি আমেরিকার ইতিহাসে সবচেয়ে বোকামি সিদ্ধান্ত ছিল। আমাদের এমন কর্মকাণ্ড পুরো বিশ্ব দেখছে। আমরা দুর্বল। আমরা এমন লোকদের দ্বারা পরিচালিত হচ্ছি যে, তারা কি করছে নিজেরাই জানে না'।

এর আগে গত ১৪ আগস্ট মার্কিন প্রেসিডেন্ট বাইডেন ট্রাম্পের চুক্তির সমালোচনা করে বলেন, ২০০১ সালের চেয়ে তালেবানকে সামারিকভাবে শক্তিশালী করে রেখে গেছেন ডোনাল্ড ট্রাম্পই।