৯/১১ হামলার ২০ বছর: তিনটি ঘটনাস্থল পরিদর্শন করবেন বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ২০০১ সালে ১১ সেপ্টেম্বর যুক্তরাষ্ট্রের টুইন টাওয়ারে হামলার বিশতম বার্ষিকীতে নিহত প্রায় তিন হাজার মানুষের প্রতি শ্রদ্ধা জানাবেন। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, তিনি ওই দিনের তিনটি হামলাস্থল পরিদর্শন করবেন।

ব্রিটিশ বার্তা সংস্থা রয়টার্স জানিয়েছে, শনিবার বাইডেন ও ফার্স্ট লেডি জিল বাইডেন নিউ ইয়র্ক সিটিতে যাবেন। এখানে দুটি বিমান ওয়ার্ল্ড ট্রেড সেন্টার ধ্বংস করে। যার ফলে নিহত হয় ২ হাজার ৭৫৩ জন। এই দম্পতি হামলার বাকি দুটি ঘটনাস্থলও পরিদর্শন করবেন। ভার্জিনিয়ার আরলিংটনে তৃতীয় আরেকটি বিমান বিধ্বস্ত হয়। পেনসিলভানিয়ার শাঙ্কসভাইলে চতুর্থ আরেকটি বিমান হোয়াইট হাউসে হামলা চালাতে চেয়েছিল বলে ধারণা করা হয়। কিন্তু যাত্রীরা জোর করে বিমানটির অবতরণে বাধ্য করে।

আরও পড়ুন: ৯/১১: যে হামলা বদলে দেয় পৃথিবী

ভাইস প্রেসিডেন্ট কমলা হ্যারিস ও তার স্বামী ডগলাস এমহফ পৃথক অনুষ্ঠানে যোগ দিতে শাঙ্কসভাইলে যাবেন। পরে তিনি পেন্টাগনে বাইডেনের অনুষ্ঠানে হাজির হবেন।

 গত শুক্রবার বাইডেন ৯/১১ হামলা নিয়ে এফবিআই-এর তদন্ত প্রতিবেদন জনসম্মুখে প্রকাশ করতে যুক্তরাষ্ট্রের আইন মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছেন।

গত মাসে হামলায় নিহত অনেক পরিবারের সদস্যরা বাইডেনকে বলেছিলেন, তদন্ত প্রতিবেদন প্রকাশ না করলে ২০তম স্মরণ অনুষ্ঠানে তারা হাজির হবেন না। তারা জানতে চান, কীভাবে সৌদি আরবের নেতারা হামলায় সহযোগিতা করেছে।

আরও পড়ুন: ৯/১১ হামলার তদন্ত প্রতিবেদন প্রকাশের নির্দেশ