এক বছরে আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে হামলার সক্ষমতা অর্জন করবে আল কায়েদা

আফগানিস্তান থেকে যুক্তরাষ্ট্রে হামলার পরিকল্পনার সক্ষমতা অর্জন করতে জঙ্গি গোষ্ঠী আল কায়েদার এক বা সর্বোচ্চ দুই বছর সময় লাগতে পারে। মার্কিন গোয়েন্দা কর্মকর্তাদের উদ্ধৃত করে ব্লুমবার্গের এক প্রতিবেদনে এমন দাবি করা হয়েছে।

খবরে বলা হয়েছে, তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেওয়ার পর আল কায়েদা এরইমধ্যে কর্মকাণ্ড শুরু করেছে। এতে এক বা দুই বছরের মধ্যে জঙ্গি গোষ্ঠীটি আগের সক্ষমতা অর্জন করবে।

৯/১১ হামলার বিশ বছর পূর্তিতে আল কায়েদা নেতা আয়মান আল-জাওয়াহিরির ভিডিও বার্তা প্রকাশের পর এমন কথা জানালো মার্কিন সংবাদমাধ্যমটি। ভিডিও বার্তা প্রকাশের আগ পর্যন্ত ধারণা করা হয়েছিল জাওয়াহিরি নিহত হয়েছেন।

মার্কিন ও ন্যাটো সেনাদের আফগানিস্তান ত্যাগের সুযোগে সেখানে পুনরায় ক্ষমতা দখল করেছে তালেবান। তারা বলেছে, আফগানিস্তানের মাটি থেকে কোনও দেশের বিরুদ্ধে সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালনার সুযোগ দেওয়া হবে না। কিন্তু আল কায়েদার সঙ্গে তাদের সম্পর্ক কেমন হবে তা স্পষ্ট করেনি।

যুক্তরাষ্ট্রের ডিফেন্স ইন্টেলিজেন্স এজেন্সির পরিচালক লেফটেন্যান্ট জেনারেল স্কট ব্যারিয়ের বলেন, এখনকার পর্যালোচনা অনুসারে, খুব কম করে হলেও এক থেকে দুই বছরের মধ্যে আল কায়েদা যুক্তরাষ্ট্রের জন্য হুমকি হওয়ার মতো সক্ষমতা অর্জন করতে পারে।

তিনি বলেন, আমরা আফগানিস্তানে সব ধরনের সোর্স ও প্রবেশগম্যতা ফিরে পাওয়ার বিষয়ে চিন্তা করছি।

সিআইএ’র উপ-প্রধান ডেভিড কোহেনও এই সময়সীমার বিষয়ে একমত পোষণ করেছেন। তিনি বলেছেন, আল কায়েদার সক্রিয়তা শুরু হয়ে গেছে।