যুক্তরাষ্ট্রে প্রথমবার বিক্রির অনুমোদন পেলো ই-সিগারেট

প্রথমবারের মতো একটি ই-সিগারেটকে যুক্তরাষ্ট্রে বিক্রির অনুমোদন দিয়েছে দেশটির মেডিক্যাল পণ্য তদারকি প্রতিষ্ঠান খাদ্য ও ওষুধ প্রশাসন (এফডিএ)। আরজে রেনল্ডস কোম্পানির তিনটি পণ্যকে বিক্রির অনুমোদন দিয়েছে সংস্থাটি। এফডিএ জানিয়েছে, অল্পবয়সীদের আসক্তির ঝুঁকির চেয়ে ই-সিগারেট  ধূমপান ছাড়তে চাওয়া প্রাপ্তবয়স্কদের জন্য বেশি সুবিধাজনক।

যুক্তরাষ্ট্র যে ই-সিগারেট বিক্রির অনুমোদন দিয়েছে তা তামাক ফ্লেবারের। বিপরীতে মিষ্টি ফ্লেবারের ই-সিগারেট অল্পবয়সীদের কাছে বেশি জনপ্রিয়।

গত এক দশক ধরে যুক্তরাষ্ট্রে ব্যাপক বিক্রি হয়েছে ই-সিগারেট। তবে অল্পবয়সীদের এতে আসক্তি দেশটিতে উদ্বেগের কারণ হয়ে ওঠে। আনুষ্ঠানিকভাবে বিক্রির অনুমোদন পেতে এক বছরেরও বেশি সময় অপেক্ষা করতে হয়েছে পণ্যটির উৎপাদকদের। এই সময়ে এফডিএ ই-সিগারেটের সম্ভাব্য সুবিধা এবং অসুবিধা খতিয়ে দেখে।

প্রায় এক দশক আগে তামাক পণ্য নিয়ন্ত্রণের কর্তৃত্ব পায় এফডিএ। সংস্থাটি ই-সিগারেটের ওপর ব্যাপক জরিপ চালিয়ে এটি বিক্রি করা যাবে কিনা তা খতিয়ে দেখেছে।

গত মাসে এফডিএ এবং রোগ নিয়ন্ত্রণ এবং প্রতিরোধ কেন্দ্রের (সিডিসি) পরিচালিত এক জরিপে দেখা যায়, এই বছর যুক্তরাষ্ট্রের ২০ লাখেরও বেশি স্কুল শিক্ষার্থী ই-সিগারেট ব্যবহার করেছে। তাদের ৮০ শতাংশই ফ্লেবার সমৃদ্ধ পণ্য ব্যবহার করেছে।

অনুমোদন দেওয়ার কারণ ব্যাখ্যা করতে গিয়ে এফডিএ পরিচালক মিচ জেলার বলেছেন, উৎপাদকদের তথ্যে দেখা গেছে এদের তামাক ফ্লেবারের পণ্যটি প্রাপ্তবয়স্কদের ধূমপান ছেড়ে দিতে সহায়তা করতে পারে। তবে তিনি সতর্ক করে দিয়ে বলেছেন, যদি দেখা যায় আগে ধূমপান না করা ব্যক্তিদের মধ্যে আসক্তি দেখা গেলে এই অনুমোদন প্রত্যাহার করে নেওয়া হতে পারে।