পদত্যাগ করছেন যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূত জালমে খলিলজাদ

যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ দূত জালমে খলিলজাদ পদত্যাগ করছেন। তালেবান কাবুলের নিয়ন্ত্রণ নেওয়ার দুই মাসেরও কম সময়ের মধ্যে তার ইস্তফা দেওয়ার খবর এলো। সোমবার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেনের এক বিবৃতিতে বিষয়টি নিশ্চিত করা হয়েছে।

বিবৃতিতে বলা হয়, যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক বিশেষ প্রতিনিধি জালমে খলিলজাদ পদত্যাগ করবেন। খলিলজাদের ডেপুটি টম ওয়েস্ট তার স্থলাভিষিক্ত হবেন। কাতারের রাজধানী দোহায় যুক্তরাষ্ট্রের আফগানিস্তান বিষয়ক দূতাবাসের সঙ্গে তিনি ঘনিষ্ঠভাবে কাজ করবেন।

ইরাক যুদ্ধেও হোয়াইট হাউসের পক্ষে একজন মধ্যস্থতাকারী হিসেবে জালমে খলিলজাদের ভূমিকা ছিল। ফলে আফগানিস্তানে তালেবানের সঙ্গে সমঝোতার জন্যও এমন একজন অভিজ্ঞ লোকের দরকার ছিল যুক্তরাষ্ট্রের। তার মধ্যস্থতাতেই দোহায় তালেবানের সঙ্গে  আলোচনার টেবিলে বসে ওয়াশিংটন।

সোমবার বিবৃতিতে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, যুক্তরাষ্ট্রের জনগণের জন্য গত কয়েক দশকে জালমে খলিলজাদ যে সেবা দিয়েছেন সেজন্য ওয়াশিংটন তার প্রতি কৃতজ্ঞ।

বিষয়টি সম্পর্কে অবগত একটি সূত্র রয়টার্সকে জানিয়েছে, সরকারিভাবে এখনও পর্যন্ত নিশ্চিত করা না হলেও জালমে খলিলজাদ গত শুক্রবারই পদত্যাগপত্র জমা দিয়েছেন। আত্মপক্ষ সমর্থন করে মার্কিন পররাষ্ট্রমন্ত্রীর কাছে একটি চিঠিও পাঠিয়েছেন তিনি। এতে আফগানিস্তানের বিদ্যমান বাস্তবতা ও নিজের অবস্থান তুলে ধরেছেন তিনি।