ইউক্রেনের বিরুদ্ধে ‘আক্রমণাত্মক পদক্ষেপের’ পরিকল্পনা করছে রাশিয়া: ব্লিনকেন

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন সতর্ক করে বলেছেন, ইউক্রেনের বিরুদ্ধে ‘গুরুত্বপূর্ণ আক্রমণাত্মক পদক্ষেপ’ নেওয়ার পরিকল্পনা রাশিয়া। এই সপ্তাহে মস্কো ও ওয়াশিংটনের মধ্যে শীর্ষ পর্যায়ের বৈঠকের কথা রয়েছে। তার আগে দুই দেশের মধ্যে উত্তেজনা বাড়ছে।

বুধবার (১ ডিসেম্বর) লাটভিয়ার রাজধানী রিগায় ন্যাটো জোটের মন্ত্রীদের সঙ্গে বৈঠকের পর মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেন, ‘ইউক্রেনের বিরুদ্ধে রাশিয়া গুরুত্বপূর্ণ পদক্ষেপ নেওয়ার পরিকল্পনা করছে এমন প্রমাণ দেখে যুক্তরাষ্ট্র গভীরভাবে উদ্বিগ্ন।’

ইউক্রেন অভিযোগ করেছে সীমান্ত এলাকায় রাশিয়া ভারি সামরিক গাড়ি, ইলেক্ট্রনিক যুদ্ধ সরঞ্জাম এবং হাজার হাজার সেনা মোতায়েন করেছে। এনিয়ে এই বছর দ্বিতীয়বারের মতো এ ধরণের সামরিক সমাবেশ ঘটিয়েছে রাশিয়া।

অ্যান্টনি ব্লিনকেন সাংবাদিকদের বলেন, রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন ইউক্রেনে আগ্রাসন চালানোর সিদ্ধান্ত নিয়েছেন কিনা তা যুক্তরাষ্ট্র এখনও জানেনা। তিনি বলেন, ‘আমরা জানি, তিনি এই সক্ষমতা সীমান্তের কাছে রেখেছেন, যাতে তিনি তা করতে পারেন।’

উল্লেখ্য, ২০১৪ সালে কিয়েভ এর কাছ থেকে ক্রিমিয়া দখল করে নেয় মস্কো। এছাড়া রাশিয়ার সমর্থিত বিচ্ছিন্নতাবাদীরা পূর্ব ইউক্রেনের বিপুল এলাকা দখল করে নেয়।