যুক্তরাষ্ট্রের ফেডারেল বিচারক হচ্ছেন প্রথম বাংলাদেশি-আমেরিকান

যুক্তরাষ্ট্রের ফেডারেল আদালতে প্রথম বাংলাদেশি বংশোদ্ভূত বিচারক হতে যাচ্ছেন নুসরাত জাহান চৌধুরী। বুধবার মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন মোট আটজনকে ফেডারেল আদালতের বিচারক হিসেবে মনোনয়ন দিয়েছেন।

নুসরাত জাহান চৌধুরী বর্তমানে ইলিনয়ের আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের আইনি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। তিনি নিউ ইউর্কের পূর্বাঞ্চলীয় জেলা বিচারকের দায়িত্ব পালন করবেন।

ইলিনয়ের আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের নির্বাহী পরিচালক কলিন কন্নেল এক বিবৃতিতে বলেন, ‘ফেডারেল বেঞ্চে নুসরাত জাহান চৌধুরীর মনোনয়ন ঐতিহাসিক- তিনি প্রথম বাংলাদেশি-আমেরিকান, প্রথম মুসলিম নারী এবং দ্বিতীয় মুসলিম আমেরিকান হিসেবে ফেডারেল বেঞ্চে দায়িত্ব পালন করবেন।’

এক বছর আগে ক্ষমতায় আসার পর বাইডেন এখন পর্যন্ত ১৩ বারের মতো বিচারক মনোনয়ন দিলেন। সবশেষ ৮ জনকে নিয়ে তিনি মোট ৮৩ জন বিচারককে মনোনয়ন দিয়েছেন। তার মনোনয়ন পাওয়া বিচারকদের মধ্যে অনেক নারী ও কৃষ্ণাঙ্গ রয়েছেন। নতুন মনোনয়ন দেওয়া আট বিচারকের মধ্যে সাতজনই নারী।

হোয়াইট হাউসের বিবৃতিতে জানানো হয়েছে, নুসরাত জাহান চৌধুরী ২০২০ সাল থেকে ইলিনয়ের আমেরিকান নাগরিক স্বাধীনতা ইউনিয়নের আইনি পরিচালক হিসেবে দায়িত্ব পালন করছেন। ২০০৮ থেকে ২০২০ সাল পর্যন্ত তিনি নিউ ইয়র্কে আমেরিকান সিভিল লিবার্টিজ ইউনিয়নের বিভিন্ন দায়িত্ব পালন করেছেন। সেখানে সবশেষ ২০১৮ থেকে ২০২০ সাল পর্যন্ত বর্ণবাদ বিচার কর্মসূচির উপপরিচালকের দায়িত্ব পালন করেছেন। এছাড়া নুসরাত জাহান চৌধুরী ২০১৩ থেকে ২০১৬ পর্যন্ত বর্ণবাদ বিচার কর্মসূচির সিনিয়র স্টার্ফ অ্যাটর্নির দায়িত্ব পালন করেছেন।

নুসরাত জাহান চৌধুরী ১৯৯৮ সালে কলম্বিয়া ইউনিভার্সিটি বিএ ডিগ্রি অর্জন করেন। এছাড়া তিনি প্রিন্সটন স্কুল অব পাবলিক, ইয়েল ল স্কুল থেকেও বিভিন্ন ডিগ্রি অর্জন করেছেন।