ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের যে কোনও গতিবিধিই আক্রমণ: বাইডেন

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বলেছেন, ইউক্রেন সীমান্তে রুশ সেনাদের যে কোনও গতিবিধি আক্রমণ মনে করব যুক্তরাষ্ট্র। এজন্য রাশিয়াকে যুক্তরাষ্ট্র ও দেশটির মিত্রদের পক্ষ থেকে ভয়াবহ ও সমন্বিত অর্থনৈতিক পাল্টা পদক্ষেপের মোকাবিলা করতে হবে। বৃহস্পতিবার সাংবাদিকদের এসব কথা জানান তিনি।

বুধবার এক সংবাদ সম্মেলনে বাইডেন বলেছিলেন, তিনি ধারণা করছেন রাশিয়া ইউক্রেন দখল করতে পারে। বক্তব্যে তিনি ছোট অনুপ্রবেশ ও সর্বাত্মক হামলার পার্থক্য তুলে ধরেছিলেন।

বাইডেনের এমন বক্তব্যের পর পররাষ্ট্র বিশ্লেষকরা আশঙ্কা করতে শুরু করেন যে, যুক্তরাষ্ট্র ইঙ্গিত দিচ্ছে পুতিনের সুযোগ আছে ইউক্রেন দখল করেও পার পেয়ে যাওয়ার। এমন আশঙ্কার প্রেক্ষিতে আক্রমণের সংজ্ঞা পুনরায় ব্যাখ্যা করলেন মার্কিন প্রেসিডেন্ট।

বাইডেন বলেন, আমি পেসিডেন্ট পুতিনের সঙ্গে আলোচনায় একেবারে স্পষ্ট ছিলাম। তার কোনও ভুল বোঝাবুঝির জায়গা নেই। ইউক্রেন সীমান্তে রাশিয়ার মোতায়েন করা সেনাদের যে কোনও গতিবিধিকে আক্রমণ হিসেবে বিবেচনা করা হবে।

বাইডেন আরও বলেন, এমন কিছু হলে আমাদের মিত্রদের পক্ষ থেকে রাশিয়ার বিরুদ্ধে ভয়াবহ ও সমন্বিত অর্থনৈতিক পদক্ষেপ নেওয়া হবে। প্রেসিডেন্ট পুতিনের কাছে এসব বিষয় স্পষ্টভাবে তুলে ধরা হয়েছে।

বৃহস্পতিবার বাইডেন আরও বলেছেন, রাশিয়া যদি সাইবার হামলা বা উর্দি না পরা রুশ সেনারা অনুপ্রবেশ করে ইউক্রেনে তাহলে যুক্তরাষ্ট্র রাশিয়ার বিরুদ্ধে পদক্ষেপ নেবে।