রাশিয়ার ভেতরে ইউক্রেনের হামলা নিয়ে যা বললো যুক্তরাষ্ট্র

রাশিয়ার ভেতরে কয়েকটি বিমানঘাঁটিতে ইউক্রেনের চালানো হামলার পর চলমান যুদ্ধ নতুন মোড় নিতে পারে বলে আশঙ্কা করা হচ্ছে। রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন একাধিকবার পশ্চিমাদের সতর্ক করে বলছেন ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দিয়ে ‘রেড লাইন’ অতিক্রম না করার জন্য। রাশিয়ার সঙ্গে সরাসরি সামরিক সংঘাতের আশঙ্কায় যুক্তরাষ্ট্র ইউক্রেনকে দূরপাল্লার অস্ত্র দেওয়া থেকে বিরত থেকেছে। কিন্তু ইউক্রেন থেমে থাকেনি। ধারণা করা হচ্ছে, নিজস্ব প্রযুক্তিতে উদ্ভাবিত বিশেষ ধরনের ড্রোন দিয়ে রাশিয়ার গভীরে, মস্কো ও ক্রেমলিন থেকে মাত্র ১৫০ মাইল দূরে রাশিয়ার কয়েকটি বিমানঘাঁটিতে হামলা চালিয়েছে ইউক্রেন। মঙ্গলবার রাশিয়ায় ইউক্রেনের এসব হামলা নিয়ে মুখ খুলেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী অ্যান্টনি ব্লিনকেন।

মস্কোর পক্ষ থেকে ইউক্রেনের বিরুদ্ধে তিনটি রুশ বিমানঘাঁটিতে ড্রোন হামলার অভিযোগ তোলার মার্কিন পররাষ্ট্রমন্ত্রী বলেছেন, রাশিয়ার ভেতরে হামলা চালাতে ইউক্রেনকে উৎসাহিত বা সক্ষম করেনি যুক্তরাষ্ট্র। এই বিষয়ে ইউক্রেন কোনও মন্তব্য করেনি।

সোমবার রিয়াজান ও সারাতভ অঞ্চলে রাশিয়ার দুটি বিমানঘাঁটিতে বিস্ফোরণ হয়। এই ঘাঁটিগুলোতে রাশিয়ার কৌশলগত যুদ্ধবিমান মোতায়েন রয়েছে। ইউক্রেনের গুরুত্বপূর্ণ জ্বালানি অবকাঠামোতে এসব বোমারু নিয়মিত ক্ষেপণাস্ত্র হামলা চালিয়েছে। মঙ্গলবার রাশিয়া দাবি করেছে, কুর্স্ক অঞ্চলে আরেকটি হামলা চালানো হয়েছে।

ইউক্রেনীয় কর্মকর্তারা বলেছেন, সোমবার ইউক্রেনে রাশিয়ার সর্বশেষ ক্ষেপণাস্ত্র হামলায় ৭০টি রকেট নিক্ষেপ করা হয়েছে। এতে অন্তত চার ব্যক্তি নিহত হয়েছেন।

দেশটির লাখো মানুষ রুশ হামলার কারণে বিদ্যুৎ ও পানিবিহীন অবস্থায় রয়েছে। আশঙ্কা বাড়ছে শূন্য ডিগ্রির নিচে তাপমাত্রায় অনেক মানুষ হাইপোথার্মিয়ায় মারা যেতে পারে।  

মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে অ্যান্টনি ব্লিনকেন অভিযোগ করেছেন, রাশিয়া বেসামরিক স্থাপনায় হামলার চেষ্টা করছে। যেসব স্থাপনা মানুষকে উষ্ণতা, পানি ও বিদ্যুৎ সরবরাহ করছে।

তিনি বলেছেন, মস্কো এখন শীতকে অস্ত্রে পরিণত করছে। এটি এখন ইউক্রেনের প্রতি দিন ও রাতের বাস্তবতায় পরিণত হয়েছে।

ব্লিনকেন বলেন, রাশিয়ার ভেতরে হামলা পরিচালনার জন্য আমরা ইউক্রেনকে উৎসাহিত বা সক্ষম করিনি। কিন্তু গুরুত্বপূর্ণ বিষয় হলো বুঝতে হবে যে, ইউক্রেনীয়রা প্রতিদিন রাশিয়ার চলমান আগ্রাসনে জীবনযাপন করছে। নিজেদের রক্ষায়, নিজেদের ভূখণ্ডের প্রতিরক্ষায় এবং স্বাধীনতা সুরক্ষায় প্রয়োজনীয় সরঞ্জাম ইউক্রেনের রয়েছে।

একই সংবাদ সম্মেলনে উপস্থিত থাকা মার্কিন প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন গুরুত্বারোপ করে বলেছেন, ইউক্রেন যদি নিজেরা দূরপাল্লার অস্ত্র উদ্ভাবন করতে পারে তাহলে যুক্তরাষ্ট্র বাধা দেবে না।

সূত্র: বিবিসি