ইউক্রেনকে প্যাট্রিয়ট ক্ষেপণাস্ত্র দিচ্ছে যুক্তরাষ্ট্র

ছয় হাজার কোটি ডলারের নিরাপত্তা সহায়তা প্যাকেজের অংশ হিসেবে ইউক্রেনকে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষা ক্ষেপণাস্ত্র সরবরাহ করবে যুক্তরাষ্ট্র। শুক্রবার (২৬ এপ্রিল) প্রতিরক্ষামন্ত্রী লয়েড অস্টিন এ ঘোষণা দিয়ে বলেছেন, ২০২২ সালে ইউক্রেনে রুশ আক্রমণের পর, সবচেয়ে বড় সামরিক সহায়তা প্যাকেজ এটি। কাতারভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরা এ খবর জানিয়েছে।

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন ছয় হাজার কোটি ডলার মূল্যের সহায়তা প্যাকেজের বিলে স্বাক্ষর করেছেন। এর মধ্য দিয়ে এটি আইনে পরিণত হয়েছে। এরপর এই সপ্তাহে পাঠানো দ্বিতীয় সহায়তা  প্যাকেজ এটি। তবে প্যাট্রিয়ট আকাশ প্রতিরক্ষাব্যবস্থার ব্যাটারি সরবরাহ করবে না যুক্তরাষ্ট্র।

এ সহায়তা প্যাকেজের মধ্যে আছে আকাশ প্রতিরক্ষাসংক্রান্ত যুদ্ধাস্ত্র, ড্রোন প্রতিরোধকারী ব্যবস্থা ও গোলাবারুদ।

শুক্রবার সকালে পেন্টাগনের নেতৃত্বে ৫০ টি দেশের প্রতিনিধিদের নিয়ে গঠিত ইউক্রেনের প্রতিরক্ষা দলের সাথে অনলাইনে বৈঠক করেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। এসময় জেলেনস্কি বলেছেন,রাশিয়ার বিমান হামলার ক্রমবর্ধমান ঝুঁকি ঠেকাতে জরুরি ভিত্তিতে অন্তত সাতটি প্যাট্রিয়ট প্রয়োজন। তাঁর দাবি,এ মুহূর্তে জীবন বাঁচাতে এ ক্ষেপণাস্ত্র ব্যবস্থা প্রয়োজন তার দেশের।

ওই প্রতিরক্ষা দলের দ্বিতীয় বর্ষপূর্তি উপলক্ষ্যে আয়োজিত বৈঠক শেষে এক সংবাদ সম্মেলনে অস্টিন লয়েড বলেন, অবিলম্ব ইউক্রেনকে সরবরাহ পাঠাতে কার্যক্রম চলছে। ইউক্রেনের যে শুধু প্যাট্রিয়টই দরকার,তা নয়, বরং হামলা প্রতিরোধকারী ব্যবস্থাসহ বিভিন্ন ধরনের ব্যবস্থাও প্রয়োজন বলে জানিয়েছেন তিনি।

অস্টিন আরও বলেন,কিয়েভের জন্য শিগগিরই আরও বেশি ক্ষেপণাস্ত্র ব্যবস্থা তৈরির ব্যাপারে তিনি আত্মবিশ্বাসী। অতিরিক্ত জিনিসগুলো সরবরাহের ব্যাপারে ইউরোপীয় সহযোগীদের সঙ্গে আলোচনা চলছে বলেও জানান তিনি।

২০২২ সালের ফেব্রুয়ারিতে ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর থেকে কিয়েভকে এ পর্যন্ত চার হাজার চারশো কোটি ডলার মূল্যের অস্ত্র, রক্ষণাবেক্ষণ সরঞ্জাম, সেনা প্রশিক্ষক ও খুচরা যন্ত্রাংশ পাঠিয়েছে যুক্তরাষ্ট্র।