উত্তরায় আইসিডিডিআর-বি’র নমুনা সংগ্রহ কেন্দ্র চালু

ঢাকার উত্তরায় আইসিডিডিআর-বি’র একটি নমুনা সংগ্রহ কেন্দ্র চালু করা হয়েছে। শুক্রবার (৪ জানুয়ারি) থেকে এই কেন্দ্রে  নমুনা সংগ্রহ শুরু হয়েছে বলে সংবাদ বিজ্ঞপ্তিতে জানিয়েছে সংস্থাটি। 

বৃহস্পতিবার (৩ ফেব্রুয়ারি)  আইসিডিডিআর-বি’র  নির্বাহী পরিচালক ড. তাহমিদ আহমেদ এবং ল্যাবরেটরি সায়েন্সেস অ্যান্ড সার্ভিসেস বিভাগের ভারপ্রাপ্ত জ্যেষ্ঠ পরিচালক ড. দিনেশ মণ্ডল উত্তরার ১৪ নম্বর সেক্টরের গাউসুল আজম এভিনিউতে অবস্থিত এই নমুনা সংগ্রহ কেন্দ্রটি উদ্বোধন করেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, উদ্বোধনী অনুষ্ঠানে ড. তাহমিদ আহমেদ রোগ শনাক্তকরণ ও চিকিৎসার ক্ষেত্রে ল্যাবরেটরি টেস্টের গুণমান ও সহজলভ্যতার ওপর গুরুত্বারোপ করেন।

তিনি বলেন, ‘আইসিডিডিআর-বি দেশের স্বাস্থ্যসেবাকে শক্তিশালী করার প্রয়াসে প্রতিশ্রুতিবদ্ধ, যা রোগ নিয়ন্ত্রণ ও প্রতিরোধ প্রচেষ্টার জন্য অপরিহার্য।’ড.দিনেশ মণ্ডল আশাবাদ ব্যক্ত করে বলেন, ‘এই নমুনা সংগ্রহ কেন্দ্রটি শুধু উত্তরার মানুষদেরকেই উপকৃত করবে না, বরং এর পাশ্ববর্তী এলাকা যেমন টঙ্গী ও গাজীপুরে বসবাসকারী মানুষের জন্যও নির্ভরযোগ্য ডায়াগনস্টিক সেবা প্রদানের মাধ্যমে সঠিক রোগ নির্ণয়ে সহায়তা করবে।’

উল্লেখ্য, আইসিডিডিআর-বি’র ডায়াগনস্টিক সেবা থেকে অর্জিত অর্থ প্রতি বছর আইসিডিডিআর,বি-র ঢাকা ও মতলব হাসপাতালে আগত দুই লাখেরও বেশি রোগীর বিনামূল্যে জীবন রক্ষাকারী চিকিৎসা সেবা প্রদানে সহায়তা করে।

সংবাদ বিজ্ঞপ্তিতে আইসিডিডিআর-বি জানায়, প্রতিদিন সকাল ৭.৩০ থেকে সন্ধ্যা ৭.৩০ পর্যন্ত নমুনা সংগ্রহ করা হবে। তবে কোভিড-১৯ এর পরীক্ষা করতে ইচ্ছুক ব্যক্তিদেরকে সংস্থার মহাখালী কেন্দ্রে যেতে হবে।