‘কোনও টিকা মেয়াদোত্তীর্ণ হবে না’

স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক বলেছেন, করোনা নিয়ন্ত্রণে দেশ অনেক ভালো করেছে। ভ্যাকসিন কার্যক্রমেও অন্যান্য দেশের তুলনায় ভালো। এখন পর্যন্ত ৩১ কোটি ডোজ টিকা দিয়েছি। সম্প্রতি ক্যাম্পেইনে আমরা সোয়া কোটি ভ্যাকসিন দিয়েছি। আশা করি আগামী তিন দিনে যা রয়েছে দেড় কোটি টিকা দিতে পারবো। আমাদের আশা, কোনও ভ্যাকসিন এক্সপায়ার্ড হবে না। যে আশঙ্কা ছিল তা থেকে আমরা মুক্ত হয়েছি।

বৃহস্পতিবার ( ৬ অক্টোবর ) স্বাস্থ্য মন্ত্রণালয়ের সভাকক্ষে এসব কথা বলেন মন্ত্রী। সভায় উপস্থিত ছিলেন স্বাস্থ্য সেবা বিভাগের সচিব ড. মুহাম্মদ আনোয়ার হোসেন হাওলাদার, স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. এ বি এম খুরশীদ আলম, অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা আহমেদুল কবির প্রমুখ।

উল্লেখ্য, প্রধানমন্ত্রী শেখ হাসিনার জন্মদিন উপলক্ষে গত ২৮ সেপ্টেম্বর থেকে শুরু হয়েছে করোনাভাইরাস টিকাদান কর্মসূচির বিশেষ ক্যাম্পেইন। এই ক্যাম্পেইনের পর আর প্রথম ডোজ দেওয়া হবে না বলে জানান স্বাস্থ্য অধিদফতরের মহাপরিচালক অধ্যাপক ডা. আবুল বাশার মোহাম্মদ খুরশীদ আলম। বিশেষ এই টিকাদান কর্মসূচি ৩ অক্টোবর শেষ হওয়ার কথা ছিল।  তবে চাহিদার কারণে ৮ অক্টোবর পর্যন্ত এই সময় বাড়ানো হয়েছে। স্বাস্থ্য অধিদফতরের অতিরিক্ত মহাপরিচালক অধ্যাপক ডা. আহমেদুল কবির ও স্বাস্থ্য অধিদফতরের লাইন ডিরেক্টর ডা শামসুল হক জানান, এরপর আর প্রথম ডোজ দেওয়া হবে না। তবে কেউ যদি যৌক্তিক কারণে নিতে না পারেন তাহলে পরে নির্ধারিত ভ্যাকসিন সেন্টারের মাধ্যমে নিতে পারবেন।