কাতারে ৩ হাজার ৬৬৫ কোটি টাকা ব্যয়ে জাতীয় জাদুঘর চালু

কাতারের জাতীয় জাদুঘরকাতারের সুবিশাল জাতীয় জাদুঘর অবশেষে চালু হলো। ৫ লাখ ৬০ হাজার বর্গফুট জায়গার ওপর এটি নির্মাণে লেগেছে প্রায় এক দশক। এর পেছনে ব্যয় হয়েছে ৪৩ কোটি ৪০ লাখ মার্কিন ডলার (৩ হাজার ৬৬৫ কোটি ৫৬ লাখ ৪০ হাজার টাকা)। ইতোমধ্যে বিভিন্ন দেশের পর্যটকরা সেখানে যেতে শুরু করেছেন। 

কাতারের জাতীয় জাদুঘরতিন বছর আগেই জাদুঘরটির কাজ সম্পন্ন হওয়ার কথা ছিল। এটি দেখতে অনেকটা শুন্যে রাখা একগুচ্ছ পিরিচের মতো। যদিও মরুভূমির গোলাপে অনুপ্রাণিত এর নকশা।
কাতারের জাতীয় জাদুঘরতিন হাজার ৬০০ রকম আদল ও আকৃতির ৭৬ হাজার প্যানেল দিয়ে সাজানো হয়েছে চোখধাঁধানো এই স্থাপত্যের বহু বক্ররেখার ছাদ।

কাতারের জাতীয় জাদুঘরফ্যাকাশে রঙা জাদুঘরটি নকশা করেছেন জ্যঁ ন্যুভেল। ২০১৭ সালে চালু হওয়া সংযুক্ত আরব আমিরাতের লুভর আবুধাবি জাদুঘরের ডিজাইনারও তিনি।
কাতারের জাতীয় জাদুঘরকাতারের জাতীয় জাদুঘর প্রসঙ্গে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে এই ফরাসি স্থপতি লিখেছেন, ‘ভবিষ্যতকে উদযাপনের বেলায় ঐতিহ্যকে সুর গেঁথে দেয় স্থাপত্য।’

কাতারের জাতীয় জাদুঘর২০২২ ফুটবল বিশ্বকাপকে সামনে রেখে পুরো কাতারে এখন নির্মাণযজ্ঞ ও রূপান্তর প্রক্রিয়া চলছে। তবুও দেশটির নতুন সব ভবনের মধ্যে জাতীয় জাদুঘর হয়ে থাকবে সবচেয়ে দর্শনীয়।
কাতারের জাতীয় জাদুঘরদোহায় আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সাগরঘেঁষা পথ ধরে শহরের কেন্দ্রের দিকে যেতে যেতে প্রথমেই মুগ্ধকর ভবনের মধ্যে চোখে পড়বে জাদুঘরটি।

কাতারের জাতীয় জাদুঘরজাদুঘরের মূল প্রবেশপথে ২ হাজার ৯৫০ ফুট (৯০০ মিটার) লম্বা হ্রদের ওপর রয়েছে ১১৪টি ঝরনার ভাস্কর্য। ভেতরে ৪ হাজার ৯২০ ফুটেরও (১৫০০ মিটার) বেশি গ্যালারির জায়গা আছে।
কাতারের জাতীয় জাদুঘরজাদুঘরে রয়েছে অষ্টাদশ শতকের প্রাচীন কোরআন, ১৫ লাখ মুক্তা দিয়ে অলঙ্কৃত করা ঊনিশ শতকের গালিচা, রাজমুকুটসহ অনেক দুর্লভ জিনিস।

কাতারের জাতীয় জাদুঘরআধুনিক কাতারের প্রতিষ্ঠাতার ছেলে শেখ আমনা বিন আব্দুল আজিজ বিন জসিম আল-থানির প্রাসাদ ছিল এই জায়গায়। কাতারের জাতীয় জাদুঘরের এই পরিচালক বলেন, ‘কাতারের মানুষদের গল্প তুলে ধরবে এই জাদুঘর।’

কাতারের জাতীয় জাদুঘরকাতারের বেদুঈন অতীত ও সমৃদ্ধ বর্তমানের সম্মিলনকে উদযাপন হিসেবে এই জাদুঘরকে দেখছেন সংশ্লিষ্টরা। একইসঙ্গে তারা মনে করছেন, এটি দেশটির বিশাল সম্পদ ও উচ্চাকাঙ্ক্ষার প্রতিফলন।

কাতারের জাতীয় জাদুঘরসম্প্রতি কাতারে চালু হয় এমন আরেক দর্শনীয় ভবন ন্যাশনাল লাইব্রেরি অ্যান্ড মিউজিয়াম অব ইসলামিক আর্ট।

কাতারের জাতীয় জাদুঘরসূত্র: ডেইলি মেইল