টিকায় অগ্রাধিকার পাবেন আইনজীবীরা

অগ্রাধিকারভিত্তিতে কোভিড-১৯ ভ্যাকসিন সুবিধা পাবেন বাংলাদেশ বার কাউন্সিলের রেজিস্টার্ড আইনজীবীরা।

সোমবার (৫ জুলাই) স্বাস্থ্য অধিদফতরের পরিচালক (এমআইএস) অধ্যাপক ডা. মিজানুর রহমান সাক্ষরিত এক বিজ্ঞপ্তি থেকে এসব তথ্য জানা গেছে। এর আগে গতকাল রবিবার (৪ জুলাই) এ বিজ্ঞপ্তি জারি করা হয়।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, কোভিড-১৯ অতিমারিতে আইনজীবীরা সংক্রমণের ঝুঁকি নিয়ে আইনসেবা ও পরামর্শ কার্যক্রম চালু রেখেছেন। নিরবচ্ছিন্ন আইনসেবা কার্যক্রম চালু রাখতে সকল আইনজীবীদের টিকাদানের আওতায় আনা আবশ্যক। যেসকল আইনজীবী এখনও সুরক্ষা সিস্টেমে রেজিস্ট্রেশন করেননি অগ্রাধিকারভিত্তিতে টিকাদানের জন্য তাদেরকে সুরক্ষা সিস্টেমে রেজিস্ট্রেশন করা প্রয়োজন। রেজিস্ট্রেশনের পূর্বে তাদেরকে সুরক্ষা সিস্টেমে হোয়াইট লিস্টিং করা আবশ্যক।

বিজ্ঞপ্তিতে বার কাউন্সিলের সভাপতি অ্যাটর্নি জেনারেল এএম আমিন উদ্দিনকে আইনজীবীদের এনআইডি সংযুক্ত তালিকা দেওয়া অনুরোধ জানানো হয়েছে।

প্রসঙ্গত, আইনজীবীদের অগ্রাধিকারভিত্তিতে করোনার টিকাদান কার্যক্রমে অন্তর্ভুক্ত করার জন্য সংশ্লিষ্টদের প্রতি গত ৩১ মার্চ একটি আইনি নোটিশ পাঠানো হয়। নোটিশের জবাব না পেয়ে গত ১১ এপ্রিল এ বিষয়ে হাইকোর্টে রিট দায়ের করেন আইনজীবী মো. আবু তালেব। রিটে স্বাস্থ্য মন্ত্রণালয়ের সচিব ও স্বাস্থ্য অধিদফতরের (ডিজি) মহাপরিচালকসহ সংশ্লিষ্টদেরকে বিবাদী করা হয়। সেই রিটের শুনানি নিয়ে এ বিষয়ে রুল জারি করেছিলেন আদালত।