ডিজিটাল নিরাপত্তা আইনের মামলায় নুরসহ ৫ জনকে অব্যাহতি

রাজধানীর কোতোয়ালি থানায় ডিজিটাল নিরাপত্তা আইনে দায়ের করা মামলায় ঢাকা বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় ছাত্র সংসদের (ডাকসু) সাবেক সহ-সভাপতি (ভিপি) নুরুল হক নুরসহ পাঁচ জনকে অব্যাহতি দিয়েছেন আদালত।

অব্যাহতি পাওয়া অপর চার আসামি হলেন— ছাত্র অধিকার পরিষদের সাবেক যুগ্ম আহ্বায়ক মো. সাইফুল ইসলাম,  নাজমুল হাসান সোহাগ, নাজমুল হুদা এবং ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী আব্দুল্লাহিল বাকী।

মঙ্গলবার (৫ অক্টোবর) ঢাকার সাইবার ট্রাইব্যুনালের বিচারক আসসামছ জগলুল হোসেনের আদালত এ মামলায় পুলিশের দেওয়া চার্জশিট গ্রহণ করে নুরসহ পাঁচ জনকে অব্যাহতি দিয়েছেন। একইসঙ্গে  ছাত্র অধিকার পরিষদের সাবেক আহ্বায়ক হাসান আল  মামুন পলাতক থাকায় আদালত তার বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেন।

কোতোয়ালি থানায় ধর্ষণ, ধর্ষণে সহযোগিতা ও ডিজিটাল নিরাপত্তা আইনে গত বছরের ২২ সেপ্টেম্বর একটি মামলা দায়ের করা হয়। মামলার বাদীকে অপহরণের পর পারস্পরিক সহযোগিতায় ধর্ষণ ও সামাজিক যোগাযোগ মাধ্যমে হেয় প্রতিপন্ন করার অভিযোগ আনা হয়।

এরপর সেই মামলায় ছাত্র অধিকার পরিষদের সাবেক আহ্বায়ক হাসান আল মামুনের নামে ডিজিটাল নিরাপত্তা আইনে চার্জশিট দাখিল  করা হয়। এছাড়া ভিপি নুরসহ পাঁচ জনকে এ অভিযোগ থেকে অব্যাহতির আবেদন করেন মামলার তদন্ত কর্মকর্তা ডিবির পরিদর্শক ওয়াহিদুজ্জামান।