দ্য ইন্ডিয়ান এক্সপ্রেস

প্রভিডেন্ট ফান্ড নিয়ে উত্তাল বেঙ্গালুরু, পিছু হটলো কেন্দ্র

ভারতের বেঙ্গালুরুতে উত্তাল বিক্ষোভের মুখে প্রভিডেন্ট ফান্ডের টাকা তোলার নতুন নিয়ম চালু করা নিয়ে পিছু হটল কেন্দ্রীয় সরকার। প্রাথমিকভাবে ১০ ফেব্রুয়ারি থেকে নতুন নিয়ম কার্যকর করার কথা বললেও কেন্দ্রীয় সরকার পরে তা ৩০ এপ্রিল পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নিয়েছিল। মঙ্গলবার বেঙ্গালুরুতে ব্যাপক বিক্ষোভের মুখে ৩১ জুলাই পর্যন্ত স্থগিত করা হয়েছে।

নতুন নিয়ম জারির পর থেকে ভারতজুড়ে প্রতিবাদ শুরু হয়। বেঙ্গালুরুতে বস্ত্র শিল্পের সঙ্গে জড়িত শ্রমিকরা রাস্তায় নেমে বিক্ষোভ করতে থাকেন। সোমবার প্রায় অবরুদ্ধ হয়ে পড়ে বেঙ্গালুরু। বিক্ষোভরত শ্রমিকদের ওপর পুলিশ লাঠিচার্জ করে। মঙ্গলবার অবস্থার আরও অবনতি হয়। বিক্ষোভরত শ্রমিকরা বাস ও পুলিশের গাড়ি জ্বালিয়ে দেয়, থানা ভাঙচুর করে। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ ফাঁকা গুলি ছোড়ে এবং বিক্ষোভকারীদের ছত্রভঙ্গ করতে কাঁদানে গ্যাসের ব্যবহারও করে।

আরও পড়ুন: পাওয়া গেলো সবচেয়ে পুরনো বোতলবার্তা

এরপরই নতুন নিয়ম ৩১ জুলাই পর্যন্ত স্থগিত রাখার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় সরকার। নতুন সিদ্ধান্তের কথা জানিয়ে কেন্দ্রীয় শ্রমমন্ত্রী বন্দারু দত্তাত্রেয় বলেন, ‘প্রভিডেন্ট ফান্ডে গচ্ছিত আমানত তোলার নিয়ম কঠোর করতে যে বিজ্ঞপ্তি জারি করা হয়েছিল তা আপাতত তিন মাসের জন্য অর্থাৎ, ৩১ জুলাই পর্যন্ত, স্থগিত রাখা হচ্ছে।’

১০ ফেব্রুয়ারি এক গেজেট বিজ্ঞপ্তি জারি করে কেন্দ্রীয় শ্রম মন্ত্রণালয়। এতে বলা হয়েছিল, ৫৮ বছর বয়স না হওয়া পর্যন্ত কোনও কর্মী প্রভিডেন্ট ফান্ডে জমা হওয়া পুরো টাকা তুলতে পারবেন না। ৫৮ বছর বয়স হওয়ার আগে চাকরি ছেড়ে দিলেও কোনও কর্মী তার অনুদান ও তার ওপর প্রাপ্ত সুদটুকুই শুধু তুলতে পারবেন। নিয়োগকর্তার অনুদানের কোনও অংশ তোলা যাবে না। ওই অংশটুকু ৫৮ বছর বয়স হলে তোলা যাবে।  

আরও পড়ুন: সন্তানের জন্ম দিলেন লাইফ সাপোর্টে থাকা পোলিশ নারী

এর আগে, ২০১৬ -১৭ অর্থবছরের বাজেট ঘোষণায় কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি পিএফ’র টাকা তোলার ওপর আয়কর বসানোর প্রস্তাব দেন। কিন্তু, তীব্র বিক্ষোভ ও সমালোচনার মুখে সেই প্রস্তাব পুরোপুরি প্রত্যাহার করে নিতে বাধ্য হয় সরকার।

/এএ/