ঈদ বাজার: কম দামে ভালো পাঞ্জাবি যেখানে

ঈদে ছেলেদের পছন্দের পোশাক পাঞ্জাবি। শার্ট, প্যান্ট ও জুতা যা-ই কেনা হোক না কেন, পাঞ্জাবি না কিনলে যেন মনে হয় ঈদটাই অপূর্ণ। এ জন্যই ঈদকে কেন্দ্র করে রাজধানী ঢাকাসহ সারাদেশে দোকানগুলোতে নতুন ডিজাইনের পাঞ্জাবি চলে এসেছে এরই মধ্যে। এছাড়া দেশের নামি-দামি ব্র্যান্ডের দোকানগুলোতে ঈদ উপলক্ষে পাঞ্জাবির নতুন কালেকশন রাখা হয়েছে। এসব শোরুমের পাশাপাশি ঢাকার এলিফ্যান্ড রোড, নিউমার্কেট ও বঙ্গবাজারের দোকানগুলো জমে উঠতে শুরু করেছে দশ রোজার পর থেকে। এসব দোকানে পাঞ্জাবির দাম তুলনামূলক কম যা মধ্যবিত্তদের হাতের নাগালেই।

ভিড় বাড়তে শুরু করেছে দোকানগুলোতে রবিবার এলিফ্যান্ট রোডের দোকানগুলোতে ঈদের পাঞ্জাবি কিনতে সাধারণ মানুষের ভিড় লক্ষ করা গেছে। দোকানদারদের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের পাঞ্জাবি কিনতে ১০ রোজার পর থেকেই ক্রেতারা ভিড় করছেন। তবে এই এলাকায় গত কয়েক ঈদের চেনা চিত্র ফুটপাতের ওপর বসা দোকান নেই বললেই চলে। সাইন্সল্যাবের বিপরীতে নয়ন’স নামে এক পাঞ্জাবি দোকানের বিক্রয়কর্মী মো.আওলাত হোসেন খান রুহিত জানান, এখানে ব্র্যান্ডের শো-রুমগুলো থেকে অনেক কম দামে পাঞ্জাবি বিক্রি করা হয়। কয়েকদিন হলো মোটামুটি বেচা-বিক্রি বেড়েছে।

পাঞ্জাবির দাম হাতের নাগালেই
এলিফ্যান্ট রোডের পাঞ্জাবির দোকানীদের সঙ্গে কথা বলে জানা গেছে, সুতির পাঞ্জাবি ৬০০টাকা থেকে শুরু করে দুই/তিন হাজার টাকা পর্যন্ত রয়েছে। এছাড়া সিল্ক, কাতান, ক্লাসিক কটন, সফট কটন, স্লাব কাপড়, ধুতি ইন্ডিয়ান, বার্মিজ কাপড়, টিভি কাপড় ও জুট কটনের পাঞ্জাবি সর্বনিম্ন ৬০০ টাকা থেকে শুরু। আর ছোট বাচ্চাদের পাঞ্জাবি ৫০০ থেকে শুরু করে ১ হাজার টাকার মধ্যে পাওয়া যাবে। ধানমন্ডি থেকে আসা মো. রিয়াদ নামে এক ক্রেতা জানান, এলিফ্যান্টে রোডের দোকানগুলোতে মোটামুটি কম দামে ভালো ডিজাইলের কাপড় পাওয়া যায়। দেখা যায় বড় বড় শো-রুমগুলো এখানের চেয়ে বেশি দাম কিন্তু মান একই। ঢাকা কলেজের বিপরীতে পাজামা পয়েন্ট নামে দোকানের বিক্রয়কর্মী মো.রাজু জানান, ছেলেদের পাজামা ও ধুতি ২৮০ টাকা থেকে শুরু করে ৩৫০ টাকার মধ্যে পাওয়া যাবে। এলিফ্যান্ট রোডের দোকানগুলোর চেয়ে ঢাকা কলেজের বিপরীতে এবং নিউমার্কেটের দোকানেগুলোতে ক্রেতাদের ভিড় একটু বেশি।

পাঞ্জাবি বিকিকিনি চলছে ফুটপাতেও

এখানে কয়েকটি স্থানে ফুটপাতে ২০০ টাকা দরে পাঞ্জাবি বিক্রি করতে দেখা গেছে। নিউমার্কেটের আতিফ কালেকশনের বিক্রয়কর্মী মো. শামীম জানান, সুতি পাঞ্জাবি সর্বনিম্ন ৬০০ টাকা থেকে শুরু। তবে কাতান কাপড়ের পাঞ্জাবির একটু বেশি দাম। তিনি আরও জানান, প্রথম রোজা থেকে ক্রেতা এখন অনেক বেশি। মিরপুর থেকে আসার মো. নারগীস নামে এক গৃহিণী জানান, তার স্বামী ব্যস্ত থাকার কারণে শপিং করতে আসতে পারেনি। তাই স্বামীর জন্য পাঞ্জাবি কিনতে এসেছেন। তিনি আরও জানান, এখানে পাঞ্জাবির দাম অন্যান্য এলাকার তুলনায় অনেক কম।

একদম কমের মধ্যে পাঞ্জাবি কিনতে চাইলে চলে যান বঙ্গবাজারে
এলিফ্যান্ট রোড ও নিউমার্কেটের চাইতেও কম দামে পাঞ্জাবি কিনতে চাইলে ঢুঁ মারতে পারেন বঙ্গবাজারে। রাজধানীর যেকোনও শপিং সেন্টার বা দোকানগুলোর চাইতে কমে পেয়ে যাবেন পাঞ্জাবি। মার্কেটের দোকানীদের সঙ্গে কথা বলে জানা গেছে, এখানে অধিকাংশ দোকানের পাইকারি দরে পাঞ্জাবি বিক্রি করে। এখান থেকে রাজধানীর অনেক শপিং সেন্টারে চলে যায় পাঞ্জাবি। এছাড়া যারা পরিবারের সব সদস্যের জন্য পাঞ্জাবি সস্তায় কিনতে চান, তারা এখানে আসেন। বঙ্গবাজার কমপ্লেক্সের পাঞ্জাবির দোকানের খাদি ভুবন এর বিক্রয়কর্মী মো.আতিক জানান, এখান থেকে ঢাকার অনেক দোকানের পাঞ্জাবি সাপ্লাই দেওয়া হয়। অনেকে আবার অনলাইনে বিক্রি করার জন্য এখান থেকে পাঞ্জাবি নিয়ে যায়। আবার অনেকে নিজের শো-রুমে বিক্রি জন্য নিয়ে যায়। সোনিয়া গার্মেন্ট নামক দোকানের বিক্রয়কর্মী বোরহান উদ্দিন জানান, আগে তার দোকানে প্যান্ট, শার্ট ও ট্রাউজার বিক্রি হত। ঈদ উপলক্ষে দোকানে পাঞ্জাবি তুলেছেন। সুতি পাঞ্জাবি সর্বনিম্ন ২৪০ টাকা। পাজামা সর্বনিম্ন ১৫০ টাকা। আর বাচ্চাদের পাঞ্জাবি ১৫০ টাকা দরে বিক্রি হচ্ছে। এছাড়া বাচ্চাদের শেরওয়ানি ৩০০ থেকে ৩৫০ টাকার মধ্যে পাওয়া যাবে।

/এনএ/