ওজন কমাবেন, নাকি মেদ?

আপনি শরীরের ওজন কমাতে চাইছেন, না মেদ? দুটো বিষয় প্রায় সবাই গুলিয়ে ফেলেন। তবে ওজন আর মেদ কমানো দুটো ভিন্ন ব্যাপার। শরীরের ওজন কমানোর ক্ষেত্রে একজন মানুষের পুরো শরীরের ওজন কমানো বুঝায়, তাতে ফ্যাট বা মেদও থাকে। অন্যক্ষেত্রে মেদ বা চর্বি কমানো হলো শরীর থেকে শুধুমাত্র অতিরিক্ত চর্বি কমিয়ে ফেলা। তবে এই দুই প্রক্রিয়া যদি তুলনা করি আমরা, তাহলে ওজন কমানোর চাইতে মেদ বা চর্বি কমানো কিন্তু অনেক বেশি স্বাস্থ্যকর ব্যাপার।

কীভাবে বুঝবেন ওজন কমছে না মেদ?
আপনার শরীরের ওজন কমছে কি না, তা জানার খুব সহজ উপায় হলো ওজন মাপার মেশিনে দাঁড়ানো। ঘরে ওজন মাপার মেশিন কিনে রাখতে পারেন। আর আপনার শরীরের চর্বি কমছে কি না, তা জানতেও বাজারে বডি ফ্যাট স্কেল বা মেশিন পাবেন। তবে ঠিক কী পরিমাণ চর্বি কমেছে, তা ঐ মেশিনের মাধ্যমে সঠিকভাবে নাও জানা যেতে পারে। কিন্তু এ ব্যাপারে একটা ধারণা পাবেন আপনি।

কেন মেদ কমানো ওজন কমানোর চাইতে ভালো?
বেশিরভাগ ক্ষেত্রে আমরা দ্রুত ওজন কমাতে গিয়ে খুব কষ্টসাধ্য ডায়েটের আশ্রয় নিয়ে ফেলি। এতে করে কিন্তু উল্টো শরীর ক্ষতিগ্রস্ত হতে পারে। এক্ষেত্রে শরীরের মাংসপেশিরও ক্ষতি হতে পারে। গবেষকরা বলছেন শরীরে জটিল কিছু রোগ প্রতিরোধ করতে মাংসপেশি সুস্থ থাকা বেশ জরুরি।

কীভাবে শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরানো যায়?
গবেষকদের মতে, শরীর থেকে অতিরিক্ত মেদ ঝরে গেলে মাংসপেশি আরও উন্নত হয়। এতে করে শরীর ঝরঝরে হয় ও সুস্থ থাকে। তাই ওজন কমানো নয়, বরং শরীর থেকে মেদ ঝরানোর দিকেই মনোযোগ দেওয়া উচিত। শরীর গঠনের জন্য প্রোটিন খুব জরুরি। সে কারণে মেদ কমাতে চর্বি জাতীয় খাবার বাদ দিয়ে প্রোটিন জাতীয় খাবার খান বেশি।

আরও যা করতে হবে
শরীরের মেদ কমাতে নিয়মিত ব্যায়াম করুন। খাবার থেকে অতিরিক্ত ক্যালোরি বাদ দেওয়া ঠিক নয় বলছেন গবেষকরা। অনেকেই ওজন কমাতে কঠিন সব ডায়েট রুটিন মেনে চলেন। এতে হয়তো দ্রুত ওজন কমে, তবে তা শরীরে নেতিবাচক প্রভাব ফেলতে পারে। তাই শরীরের ওজন নয়, ফ্যাট বা মেদ কমানোর দিকে নজর দিতে হবে আমাদের। এক্ষেত্রে একটি সুষম খাবার তালিকা মেনে চলা উচিত।

তথ্যসূত্র: টাইমস অব ইন্ডিয়া