ডিম দিয়ে বাঁধাকপি রান্না

ডিম রান্না করে ফেলতে পারেন একটু ভিন্নভাবে। বাঁধাকপি দিয়ে রান্না করা ডিমের এই তরকারি স্বাদে বৈচিত্র্য নিয়ে আসবে। রেসিপি জেনে নিন।   


২ কাপ বাঁধাকপি কুচি করে ঢেকে সেদ্ধ করে নিন। পানি একদম শুকিয়ে গেলে নামিয়ে নিন। ব্লেন্ডারে দুটো পেঁয়াজ কুচি, কয়েকটি কাঁচা মরিচ, চার কোয়া রসুন ও অল্প আদা ব্লেন্ড করে নিন। সেদ্ধ করে রাখা বাঁধাকপির সঙ্গে স্বাদ মতো লবণ, মরিচের গুঁড়া, কাঁচা মরিচ কুচি, এক চিমটি ধনিয়ার গুঁড়া, হলুদের গুঁড়া ও জিরার গুঁড়া দিয়ে মিশিয়ে নিন। এবার চারটি ডিম ভেঙে দিয়ে ভালো করে নেড়ে নিন। প্যানে অল্প তেল গরম করে কম আঁচে দুই দিক ভেজে নিন। ডিম নামিয়ে পছন্দ মতো আকৃতি করে কেটে নিন।

প্যানে তেল গরম করে একটি তেজপাতা দিন। ব্লেন্ড করে রাখা মসলার মিশ্রণ দিয়ে নাড়ুন। ১ চা চামচ হলুদের গুঁড়া, ১ চা চামচ ধনিয়ার গুঁড়া, ১ চা চামচ ভাজা জিরার গুঁড়া ও ১ চা চামচ মরিচের গুঁড়া দিন। স্বাদ মতো লবণ দিন। একটি মাঝারি আকৃতির টমেটো টুকরো করে দিয়ে সবকিছু কষিয়ে নিন। তেল ভেসে উঠলে ২০০ মিলি পানি দিয়ে দিন। বলক চলে আসলে ১/৪ চা চামচ গরম মসলার গুঁড়া ও ডিমের টুকরা দিয়ে দিন। ধনেপাতা কুচি ছিটিয়ে ঢেকে দিন। ৫ মিনিট পর নামিয়ে পরিবেশন করুন।

রেসিপি ও ছবি: জনতার রান্নাঘর