দেড় শতাধিক নারীর অংশগ্রহণে ‘সর্বজয়া’

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে ফিমেল কমিউনিটি ‘পপ অব কালার’ এর উদ্যোগে তৃতীয়বারের মতো আয়োজিত হয়েছে সর্বজয়া অনুষ্ঠান। শুক্রবার (১০ মার্চ) বঙ্গবন্ধু সামরিক জাদুঘরের মাল্টিপারপাস হলে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হয়। নারীদের এগিয়ে যেতে সমতন্ত্রের গুরুত্ব সম্পর্কে সচেতনতা তৈরির লক্ষ্যে আয়োজনটি অনুষ্ঠিত হয়। এতে অংশগ্রহণ করেন বিভিন্ন খাতের দেড় শতাধিক নারী। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ হাইটেক পার্কের সাবেক ব্যবস্থাপনা পরিচালক বিকর্ণ কুমার ঘোষ এবং অর্থ মন্ত্রণালয়ের উপসচিব আজিজুর নাহার।

অনুষ্ঠানে বিভিন্ন খাতের বিশেষজ্ঞদের নিয়ে পাঁচটি সেশন অনুষ্ঠিত হয়। নারীদের মানসিক সুস্থতা নিশ্চিত করতে আয়োজিত হয় মানসিক স্বাস্থ্য সেশন, যেখানে বক্তা হিসেবে ছিলেন লাইফ স্প্রিংয়ের প্রেসিডেন্ট ইয়াহিয়া আমিন। আজকের রোদসী সেশনে বক্তব্য দেন কামরুনেসা মিরা ও নাফিসা তাসনিম। ঐশানির আলো সেশনে বক্তব্য রাখেন আবির রাজবিন ও পিয়া জান্নাতুল। সাইবার ক্রাইম বিষয়ক সচেতনতা তৈরির সেশনে বক্তব্য রাখেন ঢাকা মেট্রোপলিটন পুলিশের এডিশনাল ডেপুটি পুলিশ কমিশনার নাসির উল্লাহ অভি এবং মাহমুদা আফরোজ লাকী। নারীদের ক্যারিয়ার ডেভেলপমেন্ট বিষয়ে বক্তব্য বাংলাদেশ ওপেন সোর্স নেটওয়ার্কের প্রতিষ্ঠাতা মুনির হাসান।

অনুষ্ঠানে ঐক্য এসএমই এর নতুন প্রজেক্ট মশাল এর উদ্বোধন করা হয়। পাশাপাশি পপ অব কালারের সহপ্রতিষ্ঠানগুলোর ঘোষণা দেওয়া হয় অনুষ্ঠানে। সর্বজয়া আয়োজন সম্পর্কে আয়োজক পপ অব কালারের প্রতিষ্ঠাতা টিঙ্কার জান্নাত মিম বলেন, ‘নারীদের উন্নয়নই দেশের উন্নয়ন। তাই পুরুষের পাশাপাশি নারীদেরও সামাজিক এবং অর্থনৈতিক উন্নয়ন হওয়া দরকার। নারীদের উন্নয়নে নিশ্চিত করতে তাদের স্বাবলম্বী হওয়া খুবই গুরুত্বপূর্ণ। পপ অব কালার একজন নারীকে সাবলম্বী হওয়ার জন্য সব ধরণের সকল সহায়তা করে থাকে।’