বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে ঢাকা থাকে কেন?

লাল রঙ মানেই বিশেষ কিছু। এ কারণেই বিশেষ অভ্যর্থনা দেওয়া হয় লাল গালিচায়। আবার লাল রঙে লুকিয়ে আছে শক্তি, উষ্ণতা, আভিজাত্য ও আবেগ। তবে বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে ঢেকে রাখার পেছনে রয়েছে কারণ।

ইতিহাস মতে, মুঘল সম্রাট হুমায়ুন যখন রাজ্য হারিয়ে ইরানে আশ্রয় নিয়েছিলেন, তখন তাকে পারস্য সম্রাট লাল গালিচার উষ্ণ অভ্যর্থনা জানিয়ে ছিলেন। খাবার পরিবেশনের ক্ষেত্রে তারা রুপালি পাত্রের খাবার লাল কাপড় আর চিনামাটির পাত্র সাদা কাপড় দিয়ে ঢেকে নিয়ে আসতো। এই রীতি মুঘল সম্রাটকে মুগ্ধ করে।

পরবর্তীতে, সম্রাট হুমায়ুনের খাদ্য পরিবেশনে দরবারি রীতিতেও একই প্রচলন দেখা যায়। খাদ্য পরিবেশনের এই রীতি ও রঙের ব্যবহার লখনৌয়ের নবাবরাও অনুসরণ করতেন। সেই থেকেই বিরিয়ানির পাত্র লাল কাপড়ে ঢাকার রীতি চলে আসছে। মূলত রাজকীয় ও দামি খাবার বোঝাতেই বিরিয়ানির হাঁড়িতে লাল রঙের কাপড় মোড়ানো থাকে। সেই থেকে আজও বিরিয়ানির হাঁড়ি লাল কাপড়ে ঢেকে রাখার প্রচলন চলে আসছে।

তবে এ ক্ষেত্রেও মতান্তর রয়েছে। অনেকেই মনে করেন ইতিহাস বা ঐতিহ্যের রীতি মেনে নয়, ব্যবসার খাতিরেই ক্রেতার দৃষ্টি আকর্ষণ করার জন্যই বিরিয়ানির পাত্র লাল কাপড়ে মুড়ে রাখা হয়। কারণ দূর থেকে লাল রঙ ক্রেতার দৃষ্টি আকর্ষণ করতে পারে।

তথ্য ও ছবি: জি নিউজ