কফির কার্যকরী ১০ ব্যবহার

এক কাপ ধোঁয়া ওঠা গরম কফি ছাড়া দিনটা যেন শুরুই হয় না আমাদের। এক কাপ কফি যেমন আমাদের চনমনে করতে পারে, তেমনি গৃহস্থালি নানা কাজেও আপনাকে সাহায্য করতে পারে। ভাবছেন কীভাবে? জেনে নিন সেটাই। 

 

১। লবণ এবং চিনির আর্দ্রতা রোধ করে

বর্ষায় বাতাসে আর্দ্রতার মাত্রা বাড়ে। এটি সরাসরি আমাদের রান্নাঘরে সংরক্ষিত মসলা এবং খাদ্য উপাদানের উপর প্রভাব ফেলে। লবণ এবং চিনি স্যাঁতসেঁতে হয়ে যাওয়া থেকে রক্ষা পেতে চাইলে বয়ামে কফি বিন রেখে দিন।

২। পোকামাকড় প্রতিরোধক হিসেবে কাজ করে

কফিতে প্রচুর পরিমাণে ক্যাফেইন এবং ডিটারপেন রয়েছে। এগুলো পোকামাকড় দূর করতে সাহায্য করে। মাছি এবং মশাও দূর করতে পারে কদি। একটি বাটিতে কফির গুঁড়া নিয়ে রাখুন ঘরের কোণে। রান্নাঘর কিংবা বাগানে ছিটিয়ে দিলেও উপকার পাবেন।

৩। স্যাঁতসেঁতে গন্ধ রোধ করে

সঠিকভাবে পরিষ্কার করার পরেও রান্নাঘরে দুর্গন্ধ হচ্ছে? কফি প্রাকৃতিক ডিওডোরাইজার হিসেবে কাজ করে। কফিতে প্রচুর পরিমাণে নাইট্রোজেন থাকে যা বাতাস থেকে দুর্গন্ধ দূর করে। রান্নাঘরের কোণে কিছু কফি পাউডার ছিটিয়ে দিন কিংবা একটি পাত্রে কিছু কফি বিন রেখে দিন।

৪। বাসন পরিষ্কার করতে সাহায্য করে
কফির গুঁড়া বাসন পরিষ্কার করতেও দারুণ কার্যকরী। বাসন ধোয়ার সময় সাবানের সঙ্গে কিছুটা কফি মিশিয়ে দিন। তবে যেসব বাসনে স্ক্র্যাচ পড়ে যাওয়ার আশঙ্কা রয়েছে তাতে এই পদ্ধতি ব্যবহার না করাই ভালো।

৫। মাংস নরম করতে সাহায্য করে

কফিতে প্রাকৃতিক এনজাইম থাকে যা মাংসের স্টেকে প্রয়োগ করা হলে অল্প সময়ের মধ্যেই নরম হয়ে যায়। মাংসের উপর কফির গুঁড়া দিয়ে কিছুক্ষণ রেস্টে রাখুন। অল্প সময়ের মধ্যেই নরম হয়ে যাবে মাংস।

৬। ফ্রিজের গন্ধ দূর করতে পারে
নানা রকম খাবার রাখার ফলে ফ্রিজে অনেক সময় দুর্গন্ধ হয়ে যায়। এই সমস্যার সমাধান করতে পারে কফি। একটি কৌটোর ভেতর খানিকটা কফির গুঁড়া রেখে ঢাকনায় কয়েকটি ছিদ্র করে ফ্রিজে রেখে দিন। কফি গন্ধ শুষে নেবে।

৭। প্রাকৃতিক সার হিসাবে কাজ করে

কফিতে নাইট্রোজেনের সাথে ক্যালসিয়াম, ম্যাগনেসিয়াম এবং অন্যান্য প্রয়োজনীয় খনিজ রয়েছে। এই সমস্ত পুষ্টি একত্রিত হয়ে সার হিসেবে কাজ করে গাছের জন্য।  

৮। হাতের গন্ধ দূর করতে সাহায্য করে
রান্না করার পর অনেক সময় হাতে থেকে যায় গন্ধ, সাবানে যা দূর হয় না। সিঙ্কের পাশে রেখে দিন কফির গুঁড়া। হাত ধোয়ার সময় স্ক্রাবের মতো সেটা ব্যবহার করুন। মাছ, পেঁয়াজ, রসুন, যেকোনও কি‌ছুর গন্ধ দূর হয়ে যাবে, পাশাপাশি হাত হবে নরম।

৯। জুতার গন্ধ দূর করতে পারে
কাপড়ে বা পুরনো মোজার ভেতর কফির গুঁড়া ভরে মুখে বেঁধে জুতার ভেতর রেখে দিলে গন্ধ চলে যাবে। পুরনো আলমারি বা ট্রাঙ্কের গন্ধ দূর করতেও এই পদ্ধতি ব্যবহার করতে পারেন।

১০। ত্বক ভালো রাখে

সামান্য নারকেল তেলের সঙ্গে কফি মিশিয়ে ব্যবহার করতে পারেন স্ক্রাব হিসেবে। এটি ত্বকের মরা চামড়া দূর করবে।