শেকৃবিতে জাতীয় কৃষি দিবস পালিত

'কৃষিই কৃষ্টি, কৃষিই সমৃদ্ধি’ স্লোগানকে সামনে রেখে শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ে (শেকৃবি) প্রথমবারের মত জাতীয় কৃষি দিবস পালিত হয়েছে। শেকৃবি সামাজিক ও সাংস্কৃতিক সংগঠন সমূহের সহযোগিতায় বিভিন্ন কর্মসূচির মাধ্যমে আজ ১৫ নভেম্বর মঙ্গলবার জাতীয় কৃষি দিবস পালন করা হয়। এ উপলক্ষে এক বর্ণাঢ্য র‍্যালি, আলোচনা সভা ও সাংস্কৃতিক অনুষ্ঠানের অয়োজন করা হয়। হেমন্তের নতুন ফসল ঘরে তোলার সময় নবান্ন উৎসব করা হয়। কৃষি দিবস নবান্ন উৎসবের সাথে একই সূত্রে গাঁথা।

শেকৃবিতে জাতীয় কৃষি দিবস পালিত

ছাত্র পরামর্শ ও নির্দেশনা পরিচালক অধ্যাপক ড. মো. মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানটি সঞ্চালনা করেন প্রভাষক নিপা মোনালিসা ও মোঃ আরিফ হোসাইন।

প্রধান অতিথির বক্তব্যে উপাচার্য অধ্যাপক ড. কামালউদ্দিন আহাম্মদ বলেন, ‘আমরা আমাদের জেনেটিক বায়ো-ডাইভার্সিটি ধ্বংস করে আমাদের নিজস্ব জাতের ধান হারিয়ে ফেলেছি। আমরা এখন খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হয়ে দুর্ভিক্ষের কবল থেকে রক্ষা পেয়েছি। এতেই আমাদের কাজ শেষ হয়ে যায়নি! আমাদের সামনে এখন রয়েছে নিরাপদ খাদ্যের চ্যালেঞ্জ। আমাদের গবেষকদের এখন নিরাপদ খাদ্যের দিকে মনোনিবেশ করতে হবে এবং প্রায় ধ্বংসপ্রাপ্ত জাতের ধানগুলোকে উদ্ধার করে নিজেদের সংস্কৃতি  ধরে রাখতে হবে।’

আলোচনা সভায় আরও উপস্থিত ছিলেন কোষাধ্যক্ষ অধ্যাপক ড. মোঃ আনোয়ারুল হক বেগ, প্রক্টর অধ্যাপক ড.মোঃ ফরহাদ হোসেন, এনিম্যাল সায়েন্স অ্যান্ড ভেটেরিনারি মেডিসিন অনুষদের ডিন অধ্যাপক ড. মোঃ মোফাজ্জল হোসেন, এগ্রিবিজনেস ম্যানেজমেন্ট অনুষদের ডিন অধ্যাপক নূর মোহাম্মদ  রহমতউল্লাহ, অধ্যাপক ড. পরিমল কান্তি বিশ্বাস, প্রভাষক  শিমুল চন্দ্র সরকার, প্রভাষক  তনুশ্রী মণ্ডল, সহকারি অধ্যাপক ডাঃ মোঃ কেবিএম সাইফুল ইসলাম, সহকারি অধ্যাপক মোঃ মহব্বত আলী প্রমুখ। আরও উপস্থিত ছিলেন শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয়ের শাখা ছাত্রলীগের সভাপতি মোঃ নাজমুল হক, সাধারণ সম্পাদক দেবাশীষ দাস ও ছাত্রলীগের  অন্যান্য নেতাকর্মী।

আলোচনাসভা শেষে শেকৃবি সাহিত্য সংসদের পক্ষ থেকে ‘হৃদয়ে কৃষি’ নামক  ভাজপত্র উন্মোচন করেন শেকৃবি সাহিত্য সংসদের শ্রদ্ধেয় মডারেটর অধ্যাপক ড. মোঃ ফরহাদ হোসেন ও শেকৃবি সাহিত্য সংসদের সভাপতি মাহমুদুল হাসান সোহাগ।

/এনএ/