X
বৃহস্পতিবার, ১৬ মে ২০২৪
২ জ্যৈষ্ঠ ১৪৩১

বুয়েটকে হিজবুত তাহরীর-মুক্ত করতে ৬ শিক্ষার্থীর স্মারকলিপি

ঢাবি প্রতিনিধি
৩০ এপ্রিল ২০২৪, ০০:৪৮আপডেট : ৩০ এপ্রিল ২০২৪, ০০:৪৮

বাংলাদেশ প্রকৌশল বিশ্ববিদ্যালয়ের (বুয়েট) ক্যাম্পাসে মধ্যরাতে ছাত্রলীগ সভাপতির প্রবেশকে কেন্দ্র করে ছাত্ররাজনীতি বন্ধের দাবিতে আন্দোলন শুরু করে একদল শিক্ষার্থী। বিপরীতে নিয়মতান্ত্রিক ছাত্ররাজনীতির দাবিতে দাঁড়ান ছয় শিক্ষার্থী।

তবে তাদের অভিযোগ, রাজনীতির পক্ষ নেওয়ার কারণে তাদের হুমকির সম্মুখীন হতে হচ্ছে। তাই তার নিরাপত্তা চেয়ে বুয়েটে উপাচার্য বরাবর দিয়েছেন স্মারকলিপি।

সোমবার (২৯ এপ্রিল) বিকালে বুয়েটের এম এ রশিদ প্রশাসনিক ভবনের সামনে এক সংবাদ সম্মেলনে সাংবাদিকদের কাছে বিষয়গুলো তুলে ধরেন তারা। এ সময় বুয়েটে শিবির ও হিজবুত তাহরীর মাথাচাড়া দিয়ে উঠেছে দাবি করে দ্রুত পদক্ষেপ নেওয়ার আহ্বানও জানান তারা।

ক্যাম্পাসে বিভিন্ন সময় একটি নির্দিষ্ট গোষ্ঠীর দ্বারা আমরা প্রায়ই অনলাইন ও সরাসরি হেনস্তা ও অপমানের শিকার হচ্ছেন দাবি করে তারা বলেন, ২০২৩ সালের ৩১ জুলাই সুনামগঞ্জে আটক বুয়েটের ২৪ শিক্ষার্থীর বিরুদ্ধে যে মামলা হয়, আমরা ৬ আগস্ট মানববন্ধন করে তাদের সুষ্ঠু বিচার চেয়েছি আদালতের কাছে, যেখানে পরিষ্কারভাবে উল্লেখ ছিল যে ‘যদি কোনও শিক্ষার্থী আসলেই দোষী হয়, তবে তার শাস্তি চাই, নির্দোষ সবার নিঃশর্ত মুক্তি চাই।’ কিন্তু ওই মানববন্ধনে শামিল হওয়ার কারণে সব ছাত্রকে ডেকে জবাবদিহি চাওয়া হয় হল বা বিভাগের সিনিয়র ব্যাচ এবং নিজ নিজ ব্যাচের ছাত্রদের দ্বারা।

হলের সিট বাতিল ও টার্ম বহিষ্কারের ভয় দেখিয়ে শিক্ষার্থী অরিত্র ঘোষ ও মিশু দত্তকে আহসান উল্লাহ হলের কমন রুমে রাত ১১টা থেকে ভোর ৪টা পর্যন্ত আটকে জবাবদিহি চাওয়া হয়। এ ছাড়া সবাইকে ডেকে ডেকে জবাবদিহি চাওয়া এবং অন্য মানুষ দিয়ে অসংলগ্ন আচরণ করানো হয়।

রাতে একসঙ্গে কাচ্চি খাওয়ার বিষয়টি মিথ্যাচার এবং ছাত্রলীগের সভাপতি ও সাধারণ সম্পাদক এসেছিলেন, এটা গুজব দাবি করে উপাচার্যকে তারা বলেন, বুয়েটের ছাত্রদের ফেসবুক গ্রুপে বেনামি পোস্ট দিয়ে ভিত্তিহীনভাবে সবার সামনে আমাদের অপরাধী বানিয়ে যে মব জাস্টিস শুরু করেছে, তা আমরা আপনার বরাবর জমা দিয়েছিলাম। আপনি আশ্বাস দিলেও আজ পর্যন্ত কোনও তদন্ত প্রতিবেদন বা দোষীদের শাস্তি হতে দেখিনি। ফলে তারা আমাদের নিপীড়ন ও সামাজিকভাবে হেনস্তা করা শুরু করেছে। যেমন সব গ্রুপ থেকে এবং ক্লাবগুলো থেকে বের করে দিয়েছে। খেলাধুলা কিংবা ব্যাচ বা বিভাগের যেকোনও ধরনের অনুষ্ঠান থেকে অবাঞ্ছিত ঘোষণা করে মানসিকভাবে অত্যাচার চালাচ্ছে। এমনকি আরও হেনস্তা করা হবে হুমকি দেওয়া হয়েছে।

তারা আরও বলেন, আমরা বুয়েট ক্যাম্পাসে হিজবুত তাহরীর ও শিবিরের মতো মৌলবাদী সংগঠন সক্রিয়, সেই অভিযোগ করেছিলাম। আমাদের অভিযোগের সত্যতা বুয়েটের সিসিটিভি ফুটেজে আছে। সেই সিসিটিভি ফুটেজে যাদের দেখা গেছে, তাদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা নেওয়ার জন্য আপনার কাছে অনুরোধ জানাই। তারা কি বুয়েটের নাকি বাইরের, বিষয়টি নিয়ে আমরা খুবই সন্দিহান।

উপাচার্যকে উদ্দেশ করে ছয় শিক্ষার্থী বলেন, আগের অভিযোগের পর যথাযথ পদক্ষেপ নিতে দেখিনি। তাই আপনার কাছে নিবেদন যত তাড়াতাড়ি সম্ভব ব্যবস্থা নিন এবং আগামী একাডেমিক কার্যক্রম শুরু হওয়ার আগে আমরা বুয়েট কর্তৃপক্ষের কাছে তাদের বিরুদ্ধে তদন্তের প্রতিবেদন প্রকাশ ও দোষীদের শাস্তি চাই।

/এনএআর/
সম্পর্কিত
‘কমলা ভাসিন অ্যাওয়ার্ডের’ জন্য আবেদকারীদের দৃষ্টি আকর্ষণ
সিট দখল নিয়ে সংঘর্ষ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের দুই ছাত্রলীগ নেতা বহিষ্কার
রুম দখল নিয়ে সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে ছাত্রলীগের দুই পক্ষের সংঘর্ষ, আহত ১৭
সর্বশেষ খবর
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
এমপিও আবেদন সরাসরি অধিদফতরে পাঠানো যাবে না
কাম্য শিক্ষার্থী না থাকলে নিয়োগের চাহিদা পাঠালে ব্যবস্থা
কাম্য শিক্ষার্থী না থাকলে নিয়োগের চাহিদা পাঠালে ব্যবস্থা
লালমনিরহাটে আগুনে পুড়লো ২৫টি দোকান
লালমনিরহাটে আগুনে পুড়লো ২৫টি দোকান
অবসরের পর কেউ আমাকে খুঁজেই পাবে না: কোহলি
অবসরের পর কেউ আমাকে খুঁজেই পাবে না: কোহলি
সর্বাধিক পঠিত
শিক্ষার্থী ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ
শিক্ষার্থী ভর্তির টাকা সরকারি কোষাগারে জমা দেওয়ার নির্দেশ
ফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
চলচ্চিত্র শিল্পী সমিতিফুল দিয়ে বরণ, রিট দিয়ে শুরু কোন্দল!
সৌরবিদ্যুতের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় সরকার
সৌরবিদ্যুতের দাম নিয়ন্ত্রণের চেষ্টায় সরকার
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
রাজশাহীতে গুটি আম পাড়া শুরু, কেজি ৪০ টাকা
তালের শাঁস খেলে মিলবে এই ১০ উপকারিতা
তালের শাঁস খেলে মিলবে এই ১০ উপকারিতা