আইইউবি পরিবেশ বিভাগের শিক্ষা সফর

সাজেকে আইইউবির শিক্ষার্থীরা বেসরকারি বিশ্ববিদ্যালয় ইন্ডিপেন্ডেন্ট ইউনিভার্সিটি বাংলাদেশের (আইইউবি) পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের একদল শিক্ষার্থীদের শিক্ষা সফরের অংশ হিসেবে সাজেকে নিয়ে যাওয়া হয়েছে। পরিবেশ ব্যবস্থাপনা বিভাগের শিক্ষক ড. শরীফ আহমেদ মুকুলের তত্ত্বাবধানে ৩ দিনের এই শিক্ষা সফরে শিক্ষার্থীদের নিয়ে যাওয়া হয়।

শিক্ষা সফর সম্পর্কে ড. শরীফ আহমেদ মুকুল জানান, ‘মেঘের রাজ্য হিসেবে খ্যাত মিজোরাম সীমান্তবর্তী রাঙ্গামাটির সাজেক দেশের বৃহত্তম ইউনিয়ন। মেঘ, প্রকৃতি আর জীব-বৈচিত্র্যের এক অপূর্ব মেলবন্ধনে রাঙ্গানো সাজেকে প্রতিদিন অনেক দর্শনার্থী বেড়াতে আসে। সেই ধারা থেকে বিভাগের বিভিন্ন বর্ষের ২৩ জন শিক্ষার্থী নিয়ে পার্বত্য চট্টগ্রামের অমূল্য জীব বৈচিত্র্য সম্পর্কে ধারণা দিতে এ শিক্ষা সফরের আয়োজন করা হয়।’

শিক্ষা সফরে শিক্ষার্থীরা প্রাকৃতিক বনের জীব বৈচিত্র্য ও গাছের বয়স নির্ধারণ সম্পর্কে  হাতে কলমে জ্ঞান অর্জন করে। এছাড়াও শিক্ষার্থীরা পার্বত্য চট্টগ্রামের জীবনযাত্রা ও সংস্কৃতি সম্পর্কে ধারণা লাভ করে। শিক্ষা সফরে সাজেক ছাড়া ও শিক্ষাথীরা হাজাছড়া ঝর্ণা, আলুটিলাগুহা, তারেং এবং সাক্স নগর বৌদ্ধ মন্দির পরিদর্শন করে।

প্রকৃতি, পরিবেশ ও জীববৈচিত্র্য রক্ষার প্রত্যয়ে উদ্দীপ্ত শিক্ষার্থীরা এ ধরনের শিক্ষা সফরের মাধ্যমে অর্জিত ব্যবহারিক জ্ঞান দেশের প্রাকৃতিক সম্পদের দক্ষ ব্যবস্থাপনায় প্রয়োজন বলেও মন্তব্য করেন ড. শরীফ আহমেদ মুকুল।