কুবিতে ‘প্রতিবর্তন’ এর সাংগঠনিক সপ্তাহ শুরু

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’ এর বাৎসরিক সাংগঠনিক সপ্তাহ ও সদস্য সংগ্রহ শুরু হয়েছে। রবিবার (১৩ জানুয়ারি) সংগঠনটির সভাপতি আব্দুল ওয়াসি মজুমদার এই সাংগঠনিক সপ্তাহের উদ্বোধন করেন।

unnamed
কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের প্রধান ও সর্ববৃহৎ সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’ ২০১৩ সালের ২৩ সেপ্টেম্বর আনুষ্ঠানিকভাবে যাত্রা শুরু করে। আবৃত্তি, গান, নাচ, চিত্রাঙ্কন, বাদ্যযন্ত্র ও অভিনয় নিয়ে কাজ করে সংগঠনটি।
প্রতিবর্তনের কার্যক্রম নিয়ে সংগঠনটির সাধারণ সম্পাদক বায়েজিদ ইসলাম গল্প বলেন, ‘যাত্রার শুরু থেকেই প্রতিবর্তন সংগঠন হিসেবে এবং প্রতিবর্তনের সকল সদস্যরা বিশ্ববিদ্যালয়ের সাংস্কৃতিক দিককে সমৃদ্ধ করে আসছে। আমরা চাই বিশ্ববিদ্যালয়ে সংস্কৃতির চর্চা হোক। সংস্কৃতিচর্চা একদিকে যেমন মননকে সমৃদ্ধ করবে, তেমনি দূর করবে অপসংস্কৃতি এবং সাম্প্রদায়িক অপশক্তি।’
১৭ জানুয়ারি শনিবার পর্যন্ত চলবে প্রতিবর্তন বাৎসরিক সাংগঠনিক সপ্তাহ ও সদস্য সংগ্রহ। ক্যাম্পাসে অবস্থিত প্রতিবর্তনের বুথ থেকে সদস্য ফরম সংগ্রহ করতে পারবেন আগ্রহীরা। সদস্য সংগ্রহের পর আগামী ১৭-১৯ তারিখ পর্যন্ত নতুন সদস্যদের নিয়ে প্রতিবর্তনের কর্মশালা অনুষ্ঠিত হবে।
এর আগে প্রতিবর্তনের  শিল্পীরা বিভিন্ন জাতীয় ও আন্তর্জাতিক প্রতিযোগিতায় পুরস্কার অর্জন করেছে। পাশাপশি বিশ্ববিদ্যালয়ে বিভিন্ন সাংস্কৃতিক অনুষ্ঠানও তারা পরিচালনা করে থাকে।
উল্লেখ্য, প্রতিবর্তনের উদ্যোগে আগামী ১৩ ফেব্রুয়ার কুমিল্লা বিশ্ববিদ্যালয়ে আয়োজিত হবে বসন্ত বরণ উৎসব।