ছয় দফা দাবিতে চবির ফরেস্ট্রি ইনস্টিটিউটে তালা

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের পাঁচ শিক্ষার্থীর ছাত্রত্ব ফিরিয়ে দেওয়াসহ ছয় দফা দাবিতে ক্লাস বর্জন ও একাডেমিক ভবনে তালা দিয়েছে ওই ইনস্টিটিউটের শিক্ষার্থীরা। পরে প্রশাসনের আশ্বাসে দুপুর দুইটায় শিক্ষার্থীরা আন্দোলন প্রত্যাহার করলেও দাবি মানা না হলে আবারও আন্দোলনের হুঁশিয়ারি দিয়েছে তারা।

received_475413636630933

সোমবার (২৬ আগস্ট) সকাল সাড়ে নয়টা থেকে  শিক্ষার্থীরা ইনস্টিটিউটের একাডেমিক ভবনের প্রধান ফটকে তালা লাগিয়ে সেখানে অবস্থান নেয়। 

শিক্ষার্থীদের আন্দোলনের কথা স্বীকার করে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর (ভারপ্রাপ্ত) প্রণব মিত্র বাংলা ট্রিবিউনকে বলেন, 'শিক্ষার্থীদের অন্দোলনের বিষয়ে আমরা বিভাগের শিক্ষকদের সাথে কথা বলেছি। বিষয়টি সমাধান করতে  বিশ্ববিদ্যালয়ের নিয়ম অনুযায়ী ব্যবস্থা গ্রহন করা হবে।  বর্তমানে তাদের আন্দোলন কর্মসূচি স্থগিত করেছে।’

শিক্ষার্থীদের দাবিগুলো হলো- ছাত্রত্ব বাতিল হওয়া শিক্ষার্থীদের ছাত্রত্ব ফিরিয়ে দেওয়া, অর্ডিন্যান্স পরিবর্তন করে ক্রেডিট লস সিস্টেম চালু , ৯০ দিনের পরীক্ষার ফলাফল প্রকাশ , সেমিস্টার ফাইনাল শুরু হওয়ার আগে সকল টিউটোরিয়াল এবং ব্যবহারিক পরীক্ষা সম্পন্ন, রানিং মাস্টার্স চালু এবং শিক্ষকদের যথাসময় ক্লাস নেওয়া।

ইনস্টিটিটিউটের শিক্ষার্থীদের দাবি, নিয়ম না মেনে এক শিক্ষার্থীকে পরীক্ষায় বসার সুযোগ দিয়েছে ইনস্টিটিউট। কাউকে পরীক্ষার অনুমতি দেওয়া হয়েছে আবার কাউকে আটকে রাখা হয়েছে এটি ইনস্টিটিউটের  নিয়মের সম্পূর্ণ লঙ্ঘন।
এ ব্যাপারে ইনস্টিটিউটের পরিচালক অধ্যাপক ড. দানেশ মিয়া বাংলা ট্রিবিউনকে বলেন, 'পাঁচ শিক্ষার্থীর বিশেষ পরীক্ষার অনুমতিসহ বেশ কয়েকটি দাবিতে শিক্ষার্থীরা একাডেমিক ভবনে তালা দেয়। পরে প্রক্টোরিয়াল বডির সদস্যরা বিষয়টি সমাধানের চেস্টা করে। আমি উপাচার্যের সাথে কথা বলেছি, নিয়মের মধ্যে থেকে যতটুকু সম্ভব বিষয়টি সমাধানের চেস্টা চলছে।’