শাহজালাল প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের তৃতীয় সমাবর্তন ৮ জানুয়ারি

Convocation Picশাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের বহুল প্রতীক্ষিত ৩য় সমাবর্তন আগামী বছরের ৮ জানুয়ারি (বুধবার) অনুষ্ঠিত হবে। সোমবার (২১ অক্টোবর) বিকালে বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ফরিদ উদ্দিন আহমেদ বিষয়টি নিশ্চিত করেন।
উপাচার্য বলেন, ‘রাষ্ট্রপতি মো. আব্দুল হামিদ এর অনুমতি ও উপস্থিত থাকার সম্মতি সাপেক্ষে আগামী ৮ জানুয়ারি বিকালে ক্যাম্পাসে ৩য় সমাবর্তনের সময় নির্ধারণ করা হয়েছে। তবে সমাবর্তনে বক্তা হিসেবে কে উপস্থিত থকেবেন এখনও তা নির্ধারণ করা হয়নি। পরবর্তীতে বক্তা কে থাকবেন তা একাডেমিক কাউন্সিলে নির্ধারণ করা হবে।’ এ সময় সমাবর্তন সফলভাবে সম্পন্ন করতে সকলের সহযোগিতা কামনা করেন তিনি।
এদিকে রেজিস্ট্রেশন প্রক্রিয়া নিয়ে বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইট থেকে জানা যায়, গত ১ অক্টোবর থেকে সমাবর্তনের রেজিস্ট্রেশন শুরু হয়েছে। রেজিস্ট্রেশন চলবে আগামী ৩০ অক্টোবর পর্যন্ত।
এদিকে সমাবর্তনের ফি পুনঃনির্ধারণ করে গত ১৩ অক্টোবর একটি বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়। যেখানে বলা হয়, সমাবর্তনে ২০০১-০২ সেশন থেকে ২০১০-১১ সেশন পর্যন্ত পাশকৃত স্নাতক (অনার্স) ও সমমানের পাশকৃত শিক্ষার্থীদের জন্য রেজিস্ট্রেশন ফি ৪ হাজার টাকা এবং ২০০২-০৩ থেকে ২০১০-১১ পর্যন্ত স্নাতকোত্তর (মাস্টার্স) ও সমমান পাশকৃত শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন ফি হিসেবে সাড়ে ৪ হাজার টাকা পুনঃনির্ধারণ করা হয়েছে। এছাড়া ২০০২-০৩ থেকে ২০১০-১১ শিক্ষাবর্ষ পর্যন্ত এমবিবিএস/বিডিএস/এমফিল/পিএইচডি ডিগ্রি অর্জনকারী শিক্ষার্থী, যারা ২০০৭-২০১৫ সালের মধ্য এ ডিগ্রি অর্জন করেছেন তাদের জন্য পূর্বনির্ধারিত ৬ হাজার টাকা বহাল রয়েছে।
প্রসঙ্গত, সমাবর্তনের সার্বিক তথ্য এই ওয়েবসাইটে  https://sustconvocation.com পাওয়া যাবে। উল্লেখ্য, ১৯৯১ সালে ১৩ ফেব্রুয়ারি ৩২০ একরের উপর দেশের প্রথম বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় হিসেবে যাত্রা শুরু করে সিলেটের শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়। বিশ্ববিদ্যালয়ে ১ম সমাবর্তন ১৯৯৮ সালের ২৯ এপ্রিল ও ২য় সমাবর্তন দীর্ঘ ৯ বছর পর ২০০৭ সালের ৬ ডিসেম্বর বিশ্ববিদ্যালয়ে অনুষ্ঠিত হয়। এরপর দীর্ঘ ১২ বছর আর কোনও সমাবর্তন পায়নি বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা।