X
মঙ্গলবার, ১৬ এপ্রিল ২০২৪
৩ বৈশাখ ১৪৩১

রাবিতে প্রাথমিক আবেদনের ফল প্রকাশ, চূড়ান্ত আবেদন শুরু

রাবি প্রতিনিধি
২৩ মার্চ ২০২১, ১২:৩৪আপডেট : ২৩ মার্চ ২০২১, ১২:৩৪

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) ২০২০-২১ শিক্ষাবর্ষের স্নাতক (সম্মান) প্রথম বর্ষের ভর্তি পরীক্ষার প্রাথমিক আবেদনের ফল প্রকাশিত হয়েছে। সোমবার (২২ মার্চ ) রাতে চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত ভর্তিচ্ছুদের এসএমএস এর মাধ্যমে জানানো হয়েছে। প্রাথমিকভাবে মনোনীত ভর্তিচ্ছুরা মঙ্গলবার (২৩) দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বাংলা ট্রিবিউনকে এ তথ্য নিশ্চিত করেন। এর আগে গত ৭ মার্চ থেকে প্রাথমিক আবেদন শুরু হয়ে চলে ১৮ মার্চ রাত ১২ টা পর্যন্ত। এতে তিনটি ইউনিটে তিন লাখ আবেদন জমা পড়ে।

অধ্যাপক বাবুল ইসলাম জানান, তিনটি পর্যায়ে চূড়ান্ত আবেদন করতে পারবেন শিক্ষার্থীরা। প্রাথমিক আবেদনে নির্বাচিত শিক্ষার্থীরা প্রথম পর্যায়ে আগামী মঙ্গলবার (২৩ মার্চ) দুপুর ১২টা থেকে চূড়ান্ত আবেদন করতে পারবেন। আবেদন প্রক্রিয়া চলবে ২৭ মার্চ বিকেল তিনটা পর্যন্ত। এছাড়া প্রতি ইউনিটে শিক্ষার্থী সংখ্যা ৪৫ হাজার পূর্ণ না হলে দ্বিতীয় পর্যায়ে নতুন তালিকা প্রকাশ করা হবে। এ তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৭ মার্চ রাত ৮ টা থেকে ২৯ মার্চ সন্ধ্যা ৬ টার মধ্যে আবেদন করতে হবে। এ পর্যায়েও শিক্ষার্থী সংখ্যা অপূর্ণ থাকলে তৃতীয় পর্যায়ে শিক্ষার্থীর তালিকা প্রকাশ করা হবে। তারা আগামী ২৯ মার্চ রাত ১০ টা হতে ৩১ মার্চ রাত ১২টার মধ্যে আবেদন করার সুযোগ পাবেন। চূড়ান্তভাবে প্রতি ইউনিটের জন্য ১ হাজার ১০০ টাকা (চার্জসহ) ফি দিয়ে আবেদন করতে হবে ভর্তিচ্ছুদের।

তিনি আরও জানান, উচ্চ মাধ্যমিকের ফলাফলের ভিত্তিতে ‘এ’, ‘বি’ এবং ‘সি’ ইউনিটে ৪৫ হাজার করে ভর্তিচ্ছু শিক্ষার্থীদের তালিকা প্রকাশিত হয়েছে। ‘এ’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিকের সর্বনিম্ন জিপিএ ৪.৪৩ ও ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ ৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা নির্বাচিত হয়েছে।

এছাড়া ‘বি’ ইউনিটে বিজ্ঞান বিভাগ থেকে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক থেকে জিপিএ ৪.৫০, ব্যবসায় শিক্ষা থেকে সকল প্রাথমিক আবেদনকারী চূড়ান্ত আবেদনের জন্য নির্বাচিত হয়েছে। ‘সি’ ইউনিটে বিজ্ঞান হতে সর্বনিম্ন জিপিএ ৫, মানবিক থেকে জিপিএ ৫ এবং ব্যবসায় শিক্ষা হতে সর্বনিম্ন জিপিএ ৪.৯২ প্রাপ্ত শিক্ষার্থীরা চূড়ান্ত আবেদনের জন্য মনোনীত হয়েছে। একই জিপিএ প্রাপ্ত শিক্ষার্থীদের মধ্যে এইচএসসি/সমমান পরীক্ষায় প্রাপ্ত নম্বর বিবেচনা করা হয়েছে।

প্রসঙ্গত, আগামী ১৪ জুন 'সি' ইউনিটের পরীক্ষার মধ্য দিয়ে শুরু হবে এবারের ভর্তি পরীক্ষা। চলবে ১৬ জুন পর্যন্ত। প্রতি ইউনিটে তিনটি করে মোট নয় শিফটে পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতি শিফটে ১৫ হাজার ভর্তিচ্ছু শিক্ষার্থী অংশগ্রহণ করবে। এছাড়া এবারের পরীক্ষায় প্রতি ইউনিটে ৪৫ হাজার করে মোট ১ লাখ ৩৫ হাজার শিক্ষার্থী ভর্তি পরীক্ষায় অংশ নিতে পারবেন। ভর্তি সংক্রান্ত সকল প্রয়োজনীয় তথ্য বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে (www.ru.ac.bd) তে পাওয়া যাবে।

/এনএ/
সম্পর্কিত
শীতের কারণে শিক্ষা প্রতিষ্ঠান বন্ধের নির্দেশনা
ফুলেল শুভেচ্ছায় নতুন শিক্ষামন্ত্রীর ‘না’
ইবি সংশ্লিষ্টদের ফেসবুক পেজ নিবন্ধনের নির্দেশ
সর্বশেষ খবর
ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
ফরিদপুরে বাস-পিকআপ সংঘর্ষে নিহত ১৩ঈদের ছুটি শেষে ফিরছিলেন ঢাকায়, পথেই শেষ ৪ সদস্যের পরিবার
কাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
সিনেমা সমালোচনাকাজলরেখা: ঘোড়া, গরু, হাতিগুলো স্বাস্থ্যবান নয়
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
ভারত নিয়ন্ত্রিত কাশ্মীরে নৌকাডুবিতে নিহত ৪
উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি
উপজেলা নির্বাচনে যাচ্ছে না বিএনপি
সর্বাধিক পঠিত
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
কিছু আরব দেশ কেন ইসরায়েলকে সাহায্য করছে?
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
সরকারি চাকরির বড় নিয়োগ বিজ্ঞপ্তি, আবেদন শেষ ১৮ এপ্রিল
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
শেখ হাসিনাকে নরেন্দ্র মোদির ‘ঈদের চিঠি’ ও ভারতে রেকর্ড পর্যটক
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
৪ দিনেই হল থেকে নামলো ঈদের তিন সিনেমা!
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি
বিসিএস পরীক্ষা দেবেন বলে ক্যাম্পাসে করলেন ঈদ, অবশেষে লাশ হয়ে ফিরলেন বাড়ি