জাবি অধ্যাপক আফসার আহমেদ মারা গেছেন

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের অধ্যাপক সাবেক উপ-উপাচার্য (প্রশাসন) অধ্যাপক ড. আফসার আহমেদ হৃদরোগে আক্রান্ত হয়ে মারা গেছেন। শনিবার (৯ অক্টোবর) দুপুর পৌনে ২টার দিকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে চিকিৎসাধীন অবস্থায় তার মৃত্যু হয়।

বিশ্ববিদ্যালয়ের নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি অধ্যাপক ড. সোমা মুমতাজ বলেন, অধ্যাপক আফসার আহমেদ আমাদের ছেড়ে চলে গেছেন। আজ এশার নামাজের পর ক্যাম্পাসে তার জানাজা হতে পারে।

তিনি বলেন, এক সাবেক শিক্ষার্থীর বিয়ের আশীর্বাদে অংশ নিতে খুলনায় গিয়েছিলেন অধ্যাপক আফসার। অনুষ্ঠান শেষে আজ সকালে যশোর বিমানবন্দর থেকে ঢাকায় ফেরেন। বিমানবন্দরে নামার পর তিনি অসুস্থ হয়ে পড়েন। চিকিৎসার জন্য সেখান থেকে জাতীয় হৃদরোগ ইনস্টিটিউটে নেওয়া হয়। ক্রিটিকাল কেয়ার ইউনিটে (সিসিইউ) রেখে চিকিৎসা চলছিল। দুপুর পৌনে ২টার দিকে তিনি মারা যান।

আফসার আহমেদ জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের বাংলা বিভাগের প্রভাষক হিসেবে শিক্ষকতা শুরু করেন। পরবর্তীতে ১৯৮৬-৮৭ শিক্ষাবর্ষে যোগ দেন বাংলাদেশের প্রথম পূর্ণাঙ্গ নাটক ও নাট্যতত্ত্ব বিভাগে।

জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের সাবেক এই উপ-উপাচার্য চাকরি জীবনে নাটক ও নাট্যতত্ত্ব বিভাগের সভাপতি, কলা ও মানবিক অনুষদের ডিন, প্রক্টর, সিনেট ও সিন্ডিকেটের নির্বাচিত সদস্যসহ নানা গুরুত্বপূর্ণ দায়িত্ব পালন করেছেন। তিনি একাধারে কবি, নাট্যকার, অনুবাদক, গবেষক ও সাহিত্য সমালোচক।