পরিবেশমন্ত্রীর বক্তব্য প্রত্যাহারের দাবিতে জাবিতে মানববন্ধন

‘খাসিয়াসহ বেশকিছু ক্ষুদ্র জাতিগোষ্ঠীর মানুষের বসবাসে বন্য পশুরা দেশের পাহাড়ে নিরাপদ নয়’ বলে বুধবার (১৭ নভেম্বর) রাজধানীর সোনারগাঁও হোটেলে মন্তব্য করেছিলেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। তার এই মন্তব্যের প্রতিবাদে ও তা প্রত্যাহারের দাবিতে জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরা মানববন্ধন ও বিক্ষোভ মিছিল করেছেন।

শনিবার (২০ নভেম্বর) বিকাল সাড়ে ৩টার দিকে বিশ্ববিদ্যালয়ের শহীদ মিনারের পাদদেশে এ মানববন্ধন অনুষ্ঠিত হয়। এতে অর্ধশতাধিক শিক্ষার্থী অংশগ্রহণ করেন। মানববন্ধনে বক্তারা মন্ত্রীর মন্তব্য প্রত্যাহারের দাবি জানান।

এ সময় দর্শন বিভাগের শিক্ষার্থী মাহফুজুর রহমান বলেন, ‘বন্য পশুরা দিন দিন বিলুপ্ত হয়ে যাচ্ছে, এর জন্য আদিবাসীরা দায়ী নয় বরং আমরা দায়ী। বনের ভেতর সমতলের লোকদেরই ইজারা দিয়ে চাষ করতে দেওয়া হয়, আদিবাসীদের না। এ বছরের জানুয়ারি মাস থেকে এখন পর্যন্ত বনের মধ্যে ২৫টি হাতি হত্যা করা হয়েছে। এসবের কোনও সুষ্ঠু বিচার হয়নি। বন বিভাগের এসবে কোনও ভূমিকা নেই। প্রাণীদের রক্ষা করতে হলে আদিবাসীদের নিয়ে এরকম অযাচিত মন্তব্য না করে যারা প্রকৃত দোষী তাদের খুঁজে বের করি শাস্তির আওতায় আনার দাবি জানাচ্ছি।’

আরেক শিক্ষার্থী রাকিবুল রনি বলেন, ‘১৫৫০ সাল থেকে আদিবাসীরা পাহাড়ে অ লগুলোতে বসবাস করছে। পাহাড়ে বিভিন্ন প্রাণীদের সঙ্গে ৫০০ বছর ধরে যারা টিকে আছে তারা নিশ্চয়ই ক্ষতিকর না। কিন্তু বাংলাদেশের মন্ত্রীর অস্বাভাবিক মন্তব্য পাঁয়তারার অংশ বলে মনে করি।’

অবিলম্বে আদিবাসীদের নিয়ে মন্ত্রীর বক্তব্য প্রত্যাহার করে তাদের সাংবিধানিক স্বীকৃতির দাবি জানান এই শিক্ষার্থী।

বিশ্ববিদ্যালয়ের নৃবিজ্ঞান বিভাগের শিক্ষার্থী ইয়াসির আরাফাত বর্ণের সঞ্চালনায় মানববন্ধনে আরও বক্তব্য দেন সাংবাদিকতা ও গণমাধ্যম অধ্যয়ন বিভাগের শিক্ষার্থী সুমাইয়া ফেরদৌস এবং প্রত্নতত্ত্ব বিভাগের শিক্ষার্থী সুদীপ্ত দে।

মানববন্ধন শেষে শিক্ষার্থীরা একটি বিক্ষোভ মিছিল করেন। মিছিলটি শহীদ মিনার থেকে শুরু হয়ে বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন সড়ক ঘুরে পরিবহন চত্বরে গিয়ে শেষ হয়।