আইন করে ‘গেস্টরুম’ বন্ধের দাবি ঢাবি শিক্ষার্থীদের

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) বিভিন্ন হলে কথিত ‘গেস্টরুমের’ নামে নির্যাতন সেলগুলো আইন প্রণয়ন করে বন্ধের দাবি জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ সেশনের একদল শিক্ষার্থী।

বৃহস্পতিবার (২৭ জানুয়ারি) বিকাল সাড়ে ৪টার দিকে বিশ্ববিদ্যালয়ের রাজু ভাস্কর্যের পাদদেশে ২০২০-২১ সেশনে গণযোগাযোগ ও সাংবাদিকতা বিভাগের শিক্ষার্থী আকতারুল ইসলামের ওপর গেস্টরুমে নির্যাতনের প্রতিবাদে মানববন্ধনে তার সহপাঠীরা এ দাবি জানায়।

মানববন্ধনে দর্শন বিভাগের শিক্ষার্থী নাফিসা ইসলাম সাকাফি বলেন, আমরা ম্যানার শিখেই বিশ্ববিদ্যালয়ে ভর্তি হয়েছি।  বিশ্ববিদ্যালয়ে ম্যানারের নামে যে সংস্কৃতি চালু হয়েছে সেটি হচ্ছে একজন শিক্ষার্থীকে মানসিক ও শারীরিক নির্যাতন৷ আকতার অসুস্থ থাকলেও তাকে অকথ্য ভাষায় গালিগালাজ করে লাইটের দিকে তাকিয়ে থাকতে বলা হয়৷ কোনও সুস্থ মানুষও কিছুক্ষণ লাইটের দিকে তাকিয়ে থাকলে তিনি অসুস্থ হয়ে যাবেন। আমরা গেস্টরুমের তীব্র নিন্দা জানাই। আমাদের সহপাঠী আকতারকে যারা নির্যাতন করেছে তাদের ছাত্রত্ব বাতিল করা হোক।

আন্তর্জাতিক বিভাগের রিফাত রশীদ বলেন, গেস্টরুমের নামে এই নির্যাতনের সমাপ্তি চাই। বাবা মা অনেক কষ্ট করে আমাদের পড়ালেখা করিয়ে মানুষ করেছেন৷ তাইলে আমরা কেন অন্যের দ্বারা নির্যাতিত হবো?