চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে স্বাধীনতা সংগ্রামের সংবাদ-চিত্র প্রদর্শনী

স্বাধীনতা দিবস উপলক্ষে ‘সংবাদ-চিত্রে স্বাধীনতা সংগ্রাম’ শীর্ষক প্রদর্শনীর আয়োজন করেছে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় সাংবাদিক সমিতি (চবিসাস)। এতে স্বাধীনতা সংগ্রামের সময় গণমাধ্যমে স্থান পাওয়া নানা সংবাদ ও দুর্লভ চিত্র প্রদর্শন করা হয়। এ ছাড়া ক্যাম্পাসে স্বাধীনতাভিত্তিক স্থাপনাগুলো নিয়ে বিভিন্ন সময় গণমাধ্যমে লেখা প্রতিবেদন ও ফিচার প্রদর্শন করা হয়।

শনিবার (২৬ মার্চ) সকাল ১১টায় বিশ্ববিদ্যালয়ের বুদ্ধিজীবী চত্বরে এ প্রদর্শনীর উদ্বোধন করেন উপাচার্য অধ্যাপক ড. শিরীন আখতার। এ সময় সংক্ষিপ্ত আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে চবি সাংবাদিক সমিতির এমন উদ্যোগকে ধন্যবাদ জানিয়ে উপাচার্য বলেন, ‘এখানে অনেক গুরুত্বপূর্ণ সংবাদ ও চিত্র রয়েছে। যা থেকে স্বাধীনতা সম্পর্কে আমরা বিশদভাবে জানতে পারবো। এ ছাড়া আমাদের ক্যাম্পাসের স্বাধীনতাভিত্তিক নানা স্থাপনা নিয়ে লেখা আছে। এগুলো দেখে নবীন শিক্ষার্থীরা জ্ঞান লাভ করতে পারবে। নিঃসন্দেহে এটি একটি ভালো উদ্যোগ।’ এ সময় আগামীতেও এ ধরনের অনুষ্ঠান করার পরামর্শ দেন উপাচার্য।

সংক্ষিপ্ত আলোচনা সভায় আরও ছিলেন উপ-উপাচার্য অধ্যাপক বেনু কুমার দে, ভারপ্রাপ্ত রেজিস্ট্রার অধ্যাপক এসএম মনিরুল হাসান, প্রক্টর ড. রবিউল হাসান ভুঁইয়া, সহকারী প্রক্টর অরূপ বড়ুয়া ও আহসানুল কবির পলাশ।

চবিসাসের সভাপতি সাইফুল ইসলামের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক রায়হান উদ্দিনের সঞ্চালনায় এ সময় কার্যনির্বাহী কমিটির অন্যান্য নেতা, সমিতির সদস্য ও সাংবাদিক উপস্থিত ছিলেন।